Skip to main content

হযরত যায়নুল আবিদীন সাজ্জাদ রাঃ এর আরাফার দিনের দোয়া (সহীফায়ে সাজ্জাদিয়ার ৪৭ নাম্বার দোয়া)

 


الْحَمْدُ للهِ رَبِّ الْعَالَمِينَ. أللَّهُمَّ لَـكَ الْحَمْدُ بَدِيْعَ السَّموَاتِ وَالأَرْضِ، ذَا الْجَلاَلِ وَالإكْرَامِ رَبَّ الاَرْبَابِ وَإلهَ كُلِّ مَألُوه وَخَالِقَ كُلِّ مَخْلُوق، 

aal-h'am-du lil-lahee rab-bil-a'alameen

al-laahum-ma lakal-h'am-du

badeea's-samaawaati wal-ar-z''

d'aal-jalaali wal-ik-raam،

rab-bal-ar-baab wa ilaha kul-li maalooh

wa khaaliqa kul-li makh-looq


وَوَارِثَ كُلِّ شَيْء، لَيْسَ كَمِثْلِهِ وَلا يَعْزُبُ عَنْهُ عِلْمُ شَيْء وَهُوَ بِكُلِّ شَيْء مُحِيطٌ، وَهُوَ عَلَى كُلِّ شَيْء رَقِيبٌ 

wa waaritha kul-li shay- (lay-sa kamith-lihee shay)،

wa laa yaa'-zubu a'n-hoo i'l-mu shay-

wa huwa bikul-li shay-im-muh'eet'،

wa huwa a'laa kul-li shay-ir-raqeeb


أَنْتَ الله لاَ إلهَ إلاَّ أَنْتَ الاَحَـدُ الْمُتَوَحِّدُ الْفَرْدُ وَأَنْتَ اللهُ لاَ إلهَ إلاَّ أَنْتَ الْكَرِيمُ الْمُتَكَرِّمُ، الْعَظِيمُ الْمُتَعَظِّمُ، الْكَبِيرُ الْمُتَكَبِّرُ. وَأَنْتَ اللهُ لاَ إلهَ إلاَّ أَنْتَ العَلِيُّ الْمُتَعَالِ، الْشَدِيْدُ الْمِحَـالِ. وَأَنْتَ اللهُ لا إلهَ إلاَّ أَنْتَ الـرَّحْمنُ الرَّحِيمُ الْعَلِيمُ الْحَكِيمُ. 

antal-laahoo laaa ilaha il-laaa ant al-ah'adul-mutawah'-h'id

al-far-dul-mutafar-rid wa antal-laahoo laaa ilaha il-laaa ant al-kareemul-mutakar-rim

al-a'z'eemul-mutaa'z'-z'im al-kabeerul-mutakab-bir

wa antal-laahoo laaa ilaha il-laaa ant al-a'lee-yul-mutaa'al ash-shadeedul-mih'aal

wa antal-laahoo laaa ilaha il-laaa anta ar-rah'-mnur-rah'eem al-a'leemul-h'akeem


وَأَنْتَ اللهُ لا إلهَ إلاّ أَنْتَ السَّمِيعُ الْبَصِيرُ الْقَدِيمُ وَأَنْتَ اللهُ لاَ إلهَ إلاّ أَنْتَ الْكَرِيمُ الاَكْرَمُ الدَّائِمُ الادْوَمُ، وَأَنْتَ اللهُ لا إلهَ إلاّ أَنْتَ الاوَّلُ 

wa antal-laahoo laaa ilaha il-laaa anta as-sameeu'l-bas'eer al-qadeemul-khabeer

wa antal-laahoo laaa ilaha il-laaa anta al-kareemul-ak-ram ad-daaa-imul-ad-wam

wa antal-laahoo laaa ilaha il-laaa anta al-aw-walu 

আল্লাহর প্রশংসা করছি, যিনি বিশ্বের মালিক। আপনার প্রশংসা করছি, হে আকাশ এবং জমিনের স্রষ্টা, সম্মান ও গৌরবের অধিকারী, যে সকল প্রভুদের পূজা করা হয় তাদের প্রভু। সবকিছুর যিনি আল্লাহ্, সকল সৃষ্টির স্রষ্টা এবং সবকিছুর মালিক। আপনার মত আর কেউ নেই। যার কাছ থেকে কোনো কিছুর জ্ঞানই অন্তরালে নয়। 

তিনি সবকিছুকে পরিবেষ্টন করে আছেন এবং সব কিছুর উপর নজর রাখেন। আপনার সত্তাই আল্লাহ্, আপনি ব্যতীত কোনো মা'বুদ নেই। আপনি এক ও একক, আপনার কোনো শরিক নেই। আপনার সত্তাই আল্লাহ্, আপনি ব্যতীত কোনো মা'বুদ নেই। যিনি বদান্যশীল, সদাশয়, মহান, সম্মানিত, উন্নত এবং মর্যাদার। আপনার সত্তাই আল্লাহ্, আপনি ব্যতীত কোনো মা'বুদ নেই। আপনি করুণাময়, দয়াময়, সব জান্তা, জ্ঞানী। আপনার সত্তাই আল্লাহ্। আপনি ব্যতীত আর কোনো মা'বুদ নেই, যিনি শুনেন, দেখেন, যিনি চিরঞ্জীব এবং সজাগ। আপনার সত্তাই আল্লাহ্। আপনি ব্যতীত কোনো মা'বুদ নেই। আপনি সম্মানিত, মর্যাদাসম্পন্ন, অনন্ত এবং চিরঞ্জীব। আপনার সত্তাই আল্লাহ্। আপনি ব্যতীত কোনো মা'বুদ নেই, যখন কেউ ছিল না তখন আপনিই ছিলেন এবং যখন কেউ থাকবে না তখন আপনিই থাকবেন। আপনিই আল্লাহ্। আপনি ব্যতীত আর কোনো মা'বুদ নেই, যিনি উৎস ব্যতীরেকেই জিনিস সৃষ্টি করেছেন। আপনি যার ছুরত দিয়েছেন কোনো নমুনা ব্যতীতই ছুরত দিয়েছেন আর আপনি যা উদ্ভাবন করেছেন কোনো উদাহরণ ব্যতীতই উদ্ভাবন করেছেন। আপনিই তিনি যিনি সঠিক মাত্রায় সব কিছুর ওজন দিয়েছেন। যেমন প্রত্যাশা করা হয় তেমনি সবকিছুকে সহজ করেছেন এবং সব কিছুর ব্যবস্থা করেছেন, আপনি নিজেই। যার ব্যবস্থা করা প্রয়োজন ছিল। আপনিই তিনি যাকে কোনো কিছু সৃষ্টিতে কেউ সাহায্য করেনি অথবা কোনো সহকারী সহযোগিতা করেনি, আপনার সৃষ্টি কাজে কোনো সাক্ষ্য ছিলেন না (আপনি ব্যতীত), আপনার কোনো সঙ্গী নেই। আপনিই সৃষ্টির ইচ্ছে করেছেন। আপনি যা চেয়েছেন যা দৃঢ় ছিল। আপনি অঙ্গীকারাবদ্ধ হয়েছেন। আপনি যা অঙ্গীকার করেছেন যা যথাযথ ছিল। আপনি আদেশ করেছেন। আপনি যা আদেশ করছেন তা তেমন রয়েছে। আপনিই তিনি যার স্থান কেউ কেড়ে নিতে পারবে না। আপনার সার্বভৌমত্ব নস্যাৎ করতে কখনও কোনো সার্বভৌমত্বের উত্থান ঘটেনি, আপনাকে পরাজিত করতে কোনো যুক্তি অথবা ব্যাখ্যার উত্থান ঘটেনি। আপনিই যথাযথভাবে সবকিছুর হিসাব রেখেছেন, সব কিছুর জন্য সময়ের এক চক্র রেখেছেন এবং সব কিছুকে যথাযথ মাত্রায় পরিমাপ করেছেন। আপনি এমন সত্তা, কোনো আধ্যাত্মিক চিন্তা যার গুণ বিচার করতে যাওয়ায় ব্যর্থ এবং কোনো চোখও আপনার আশ পাশ দেখতে অসমর্থ। আপনি এমন সত্তা যাকে বর্ণনা করে শেষ করা যায় না। আপনি যেমন তেমনভাবে কেউই তুলনা করেনি। আপনি কাউকে জন্ম দেননি অথবা কারও কাছ থেকে জন্ম নেননি। 


আপনার কোনো বিরোধী নেই যে আপনার সাথে পাল্লা দিতে পারে। আপনার সমকক্ষ কেউ নেই যে আপনার উপর বিরাজ করবে এবং কোনো যুগল নেই যাকে আপনার সাথে দেখা যাবে। আপনিই তিনি যিনি উদ গত করেছেন, আবিষ্কার করেছেন, সৃষ্টি করেছেন, রুহ দিয়েছেন এবং যা তৈরী করেছেন তা যথাযথভাবেই তৈরী করেছেন। আপনার পবিত্রতা বর্ণনা করছি। আপনার মর্যাদা কত মহান। আপনার স্থান কত উচ্চে। আপনার বোধশক্তিতে সত্যের কিরূপ বিস্তৃতি। আপনার পবিত্রতা বর্ণনা করছি, হে দয়াময়। আপনার সত্তা কত সদাশয়। হে দয়ালু, আপনার সত্তা কত দয়ালু। হে জ্ঞানী, আপনার সত্তা কিভাবে জানা সম্ভব। আপনার পবিত্রতা বর্ণনা করছি, হে মহারাজ। আপনি কত ক্ষমতাবান। হে সদাশয়, আপনার সত্তা কতই না স্বাধীন। হে গর্বিত, আপনি ত মর্যাদাশীল সকল সদাশয়তা, মহান, মহত্ত্ব এবং প্রশংসার অধিকারী। আপনার পবিত্রতা বর্ণনা করছি। দান করতে আপনি আপনার হাতকে বিস্তৃত করেছেন। আপনার কাছ থেকে পথ-নির্দেশ অর্জন করেছি। সেজন্য যে কোনো গোপন অথবা প্রকাশ্য বিষয়ে যে আপনার তালাশ করে, সে আপনাকে পায়। আপনার পবিত্রতা বর্ণনা করছি। যে আপনার জেহালে বেঁচে আছে, আপনার সামনে মাথা নোয়ায়। আপনার সিংহাসনের নিচে যা কিছু আছে তা আপনার গৌরবের সামনে নম্র। সকল সৃষ্টিই আপনার আনুগত্যে আবদ্ধ। আপনার পবিত্রতা বর্ণনা করছি। আপনাকে উপলব্ধি করা যায় না, তালাশ করা যায় না, স্পর্শ করা যায় না, কাছে টানা যায় না, সরানো যায় না, দূরত্ব সৃষ্টি করা যায় না, তার সাথে তর্ক করা যায় না, শত্রুতা করা যায় না, লড়াই করা যায় না, তাকে ঠকানো যায় না, অথবা ধোকা দেয়া যায় না। আপনার পবিত্রতা বর্ণনা করছি। আপনার রাস্তা সহজ। আপনার হুকুম হজ্ব। আপনার সত্তা জীবন্ত এবং কোনো চাহিদা নেই। আপনার পবিত্রতা বর্ণনা করছি। আপনার দুনিয়া আধ্যাত্মিক। আপনার অঙ্গীকার অলংঘনীয় এবং আপন আইন চূড়ান্ত। আপনার পবিত্রতা বর্ণনা করছি। আপনার ইচ্ছা প্রত্যাখ্যান করে এমন কেউ নেই, আপনার কথা পরিবর্তন করে এমন কেউ নেই। আপনার পবিত্রতা বর্ণনা করছি। হে নিদর্শন বিস্তৃত করার মালিক, বেহেশত এবং জীবনের স্রষ্টা। আপনার প্রশংসা করছি, এমন এক প্রশংসা যা আপনার অস্তিত্বের মত চিরস্থায়ী। আপনার প্রশংসা করছি, আপনার অনুগ্রহের সমকক্ষ। আপনার প্রশংসা করছি, আপনার কাজের সম পরিমাণ প্রশংসা। আপনার প্রশংসা করছি। এমন এক প্রশংসা যা আপনার প্রশংসাকে বৃদ্ধি করবে। আপনার প্রশংসা করছি, এমন এক প্রশংসা যা সকল প্রশংসাকারীদের সমান, একটি কৃতজ্ঞতা যা সকল কৃতজ্ঞদের কৃতজ্ঞতাকে ছাড়িয়ে যাবে। একটি প্রশংসা আপনি ব্যতীত আর কারো জন্যে নয়। যা আপনার দিকেই অগ্রসর হবে। অতীত অনুগ্রহের সমতুল্য প্রশংসা যা দ্বারা ভবিষ্যত প্রতিদানের জন্য অনুরোধ করা যায়। একটি প্রশংসা যা সময়ের সাথে পাল্লা দিয়ে বহুগুণ বৃদ্ধি পাবে এবং বৃদ্ধিপ্রাপ্ত সফলতার সাথে যোগ হবে। এমন এক প্রশংসা যা হিসাব রক্ষণকারীগণ হিসেব রাখতে পারবে না এবং যা কেরামান কাতিবিনের খাতা উপচে পড়বে। আপনার আরশের সমপরিমাণ প্রশংসা এবং আপনার সম্মানিত পাদুকায় পরিণত হবে। এমন এক প্রশংসা করছি যা আপনা থেকে প্রতিদান নিতে যথাযথ হবে এবং এই প্রতিদান আমার অন্যান্য প্রতিদানকে ডুবিয়ে দিবে। এমন এক প্রশংসা করছি যা এর অন্তর্নিহিতে সাথে সামঞ্জস্য হবে এবং এর অন্তর্নিহিত মূল একাগ্রতার সাথে প্রকাশ পাবে। এমন এক প্রশংসা করছি যা কোনো সৃষ্টিই কোনো কালে করেনি এবং যার অনন্যতা আপনি ব্যতীত আর কারো পাশে নেই। এমন প্রশংসা করছি, যে এ গণনা করার দায়িত্ব হবে সে অন্যের সাহায্য নিবে এবং সে তা গণনা করতে খুব চেষ্টা করেও না পেরে সহযোগিতা নেবে। এমন প্রশংসা যা আপনি প্রশংসার জন্য যা সৃষ্টি করেছেন, তাতে সমন্বয় সাধন করবে এবং পরবর্তীতে যা সৃষ্টি করবেন তার সাথে সমন্বয় সাধন করবে। এমন এক প্রশংসা করছি যা আপনার কথার নিকটবর্তী। যে এ কথা দ্বারা আপনার প্রশংসা করে সে ব্যতীত আর কোনো প্রশংসাকারী তার চেয়ে বড় নয়। এমন এক প্রশংসা যার পর্যাপ্ততা পরবর্তীতে প্রশংসাকারীদেরকে আপনার দয়ার দ্বারা প্রতিদান দিবে এবং যাতে আপনি মুক্ত হস্তে প্রশংসা বৃদ্ধি করবেন। এমন এক প্রশংসা যা আপনার সম্মানের বরাবর হবে (সংখ্যায়) এবং আপনার মহত্ত্বের সমকক্ষ। হে প্রভু, হযরত মুহাম্মদকে অনুগ্রহ করুন এবং তাঁর বংশধরদেরকে। যিনি নির্বাচিত, পছন্দনীয়, সম্মানিত, যিনি নিকটবর্তী, আপনার অনুগ্রহের শ্রেষ্ঠ অনন্যতায়। তার উপর আপনার সহায়তা যথাযথভাবে বরাদ্দ করুন। আপনার দয়াশীলতার সর্বোচ্চ ভান্ডার থেকে তাকে সাহায্য করুন। হে প্রভু, এক পবিত্র অনুগ্রহে হযরত মুহাম্মদ এবং তাঁর বংশধরদের উপর অনুগ্রহ করুন, অন্য কোনো অনুগ্রহ যার থেকে বেশি পবিত্র হবে না। তাঁর এবং তাঁর বংশধরদের উপর এক বাড়ন্ত সহায়তা বরাদ্দ করুন, অন্য কোনো সহায়তা এর চেয়ে বেশি উর্বর হবে না। তাঁর উপর এবং তাঁর বংশধরদের উপর এক মনোরম অনুগ্রহ করুন, যাতে অন্য কোনো অনুগ্রহ এর চেয়ে শ্রেষ্ঠ না হয়। হে প্রভু, হযরত মুহাম্মদ এবং তাঁর বংশধরদের উপর অনুগ্রহ করুন, একটি সহায়তার সাথে যা তাঁকে তৃপ্ত করবে এবং তাঁর সন্তুষ্টি বৃদ্ধি করে দেবে। তাঁর জন্য সহায়তা বরাদ্দ করুন যা আপনাকে সন্তুষ্ট করবে এবং তাঁর উপর আপনার কবুলিয়তকে বৃদ্ধি করে দেবে। তাঁর জন্য একটি সহায়তা বরাদ্দ করুন যা আপনি তাকে ব্যতীত আর কাউর জন্য বরাদ্দ করেননি। আপনার দৃষ্টিতে তিনি ব্যতীত আর কেউ যার উপযুক্ত নয়। হে প্রভু, হযরত মুহাম্মদ এবং তাঁর বংশধরদের উপর অনুগ্রহ বরাদ্দ করুন যা আপনার কবুলিয়তকে উপচিয়ে যাবে, যার হিসেব নির্ভর করে আপনার অশেষ স্থায়িত্বের উপর এবং যা কখনও মরে যাবে না যেমন নাকি আপনার কথা কখনও মরে যায় না। 


হে প্রভু, হযরত মুহাম্মদ এবং তাঁর বংশধরদের উপর এমন অনুগ্রহ বরাদ্দ করুন যা আপনার ফেরেস্তাদের, আপনার নবীদের, এবং আপনার রাসূলদের অনুগ্রহ সমন্বয় করবে, আর সমন্বয় করবে তাদের অনুগ্রহ যারা আপনাকে মান্য করে। যা জ্বিন এবং মানুষ বান্দাদের এবং তাদের অনুগ্রহ সমন্বিত করবে যারা আপনার হুকুম তামিল করে। যা আপনার সৃজিত এবং রুহ দেয়া সকল ক্ষেত্রের সৃষ্টির অনুগ্রহকে অন্তর্ভূক্ত করবে। হে প্রভু, হযরত মুহাম্মদ এবং তাঁর বংশধরদের উপর অনুগ্রহ করুন যা অতীত এবং ভবিষ্যতের সমস্ত অনুগ্রহকে ছাপিয়ে যাবে। তাঁর উপর এবং তাঁর বংশধরদের উপর এমন অনুগ্রহ করুন যা আপনার কাছে এবং আপনার পাশের অন্যান্যদের কাছে শোভন। উপরন্তু, তা দিয়ে সাহায্য করুন যা একই সাথে এবং দিনের চক্রকালে অনুগ্রহগুলোকে বহুগুণে বৃদ্ধি করবে। মর্যাদা বৃদ্ধির দ্বারা তাদেরকে বৃদ্ধি করুন যা আপনি ব্যতীত আর কেউ গণনা করতে সক্ষম হবে না। হে প্রভু, তাঁর বংশধরদের মধ্যে পবিত্র সদস্যদের উপর সাহায্য বরাদ্দ করুন যাদেরকে আপনি আপনার মিশনের জন্য পছন্দ করেছেন, যাদেরকে আপনি আপনার এলমের ভান্ডার বানিয়েছেন, আপনার দ্বীনের অভিভাবক করেছেন, আপনার পৃথিবীতে আপনার প্রতিনিধি এবং আপনার মাখলুকের কাছে আপনার যুক্তি হিসেবে পেশ করেছেন। আপনি নিজ ইচ্ছায় তাদের অপবিত্রতা এবং দোষকে পরিষ্কার করেছেন, সম্পূর্ণ পবিত্রতার সাথে। আর যাদেরকে আপনার কাছে পৌছতে মাধ্যম করেছেন এবং বেহেশতে প্রবেশের পথ নির্দেশক করেছেন। হে প্রভু, হযরত মুহাম্মদ এবং তাঁর বংশধরদের উপর এমন অনুগ্রহ করুন যা দ্বারা আপনি আপনার সদাশয়তা এবং দয়া তাদের উপর বিস্তার করতে পারেন। আপনার পুরস্কার এবং অতিরিক্ত সহায়তার সবকিছু তাদেরকে দিন। আপনার প্রতিদান এবং লাভের অংশ তাদের জন্য বৃদ্ধি করে দিন। হে প্রভু, তার উপর এবং তাদের উপর এমন সহায়তা প্রদর্শন করুন যার শুরুর কোনো সীমা নেই, এর সময়ের কোনো বাধ্যবাধকতা নেই এবং এর অবিরত চলার কোনো ক্ষান্তি নেই। হে প্রভু, তাদের উপর এমন অনুগ্রহ করুন যা আপনার আরশের ওজন বরাবর এবং এর নিচে অবস্থিত আকাশ পূর্ণতার সমান আপনার ভূমির সংখ্যা পরিমাণ এবং নিচে যা কিছু আছে তার সমান এমন এক অনুগ্রহ যা তাদেরকে আপনার কাছে আনবে এবং আপনাকেও তাদেরকে সন্তুষ্ট করবে। আর সবসময় একই অনুগ্রহের সমন্বয় সাধন করবে। হে প্রভু, বিশেষত প্রত্যেক যুগে আপনি দ্বীনকে সহায়তা করেছেন একজন ইমামের দ্বারা, যার কাছে আপনি বান্দাদের কাছে নিদর্শন দাঁড় করিয়েছেন এবং আপনার শহরগুলোর একটি আলোর খাম, সে আপনার সাথে অঙ্গীকারাবদ্ধ হওয়ার পর। আপনি তাকে কবুল করেছেন, তার আনুগত্যকে সন্তুষ্ট চিত্তে গ্রহণ করেছেন। আপনি লোকদেরকে হুমকি দিয়ে আপনার আনুগত্য না করা থেকে বিরত রেখেছেন। 


আপনি আদেশ করেছেন তার হুকুমের আনুগত্য করতে এবং তার নিষেধে বিরত থাকতে। আর কোনো প্রতিদ্বন্দ্বীই তার উপর নেতৃত্ব করতে পারে না এবং কোনো পশ্চাদ্বাবনকারীই তার পিছু নিতে পারবে না। সেজন্য সে হল তাদের আশ্রম যারা আশ্রয় তালাশ করে, ঈমানদারদের রক্ষক, বিশ্বের বাসিন্দাদের সহযোগী এবং আলো। হে প্রভু, সেজন্য সাহায্যের কৃতজ্ঞতার সাথে আপনার প্রতিনিধিকে উৎসাহিত করুন, যা আপনি তার মাধ্যমে আমাদের উপর বরাদ্দ করেছেন। তার জন্য আমাদের একই কৃতজ্ঞতায় উৎসাহিত করুন। আপনি তাকে সমর্থিত কর্তৃত্ব দিন। তাকে সহজ জয় দিয়ে দিন। আপনার সবচেয়ে সম্মানিত সমর্থনের দ্বারা তাকে সহায়তা করুন। তার পিঠকে শক্তিশালী করুন। তার বাহুকে শক্তি বৃদ্ধি করে দিন। আপনার কুদরতি চোখে তার নজর রাখুন। আপনার নিরাপত্তার দ্বারা তাঁকে রক্ষা করুন। আপনার ফেরেস্তাদের দ্বারা আপনি তাঁকে সাহায্য করুন। আপনি তাঁকে বিজয়ী অতিথির সাহায্যে বিপদ থেকেউদ্ধার করুন। তাঁর মাধ্যমে আপনার কিতাব প্রতিষ্ঠা করেন, আপনার হুকুম-আহকাম এবং নবীর সুন্নাত প্রতিষ্ঠা করেন। নবীর উপর এবং তাঁর বংশধরদের উপর অনুগ্রহ করুন। তাঁর উছিলায় আপনার দ্বীনের নিদর্শনগুলো জীবন্ত করে তুলুন, যা স্বৈরশাসকগণ বিলোপ করে ফেলেছে। তাঁর মাধ্যমে আপনার রাস্তা থেকে স্বৈরাচারীর কাঁটা দূর করে ফেলুন। তাঁর মাধ্যমে এ রাস্তার কাঠিন্য দূর করুন। তাঁর মাধ্যমে তাদেরকে ধ্বংস করুন যারা ভুল করে আপনার সরল রাস্তার বিপরীতে চলে। আপনার বন্ধুদের জন্য তার দিলকে নরম করে দিন। তার হাতকে আপনার শত্রুর বিরুদ্ধে চালনা করুন এবং আমাদের জন্য তাঁর দয়া মঞ্জুর করুন। নসীব করুন তার ক্ষমাশীলতা, তার সজীবতা এবং তার করুণা। আমাদেরকে তার কথা শুনার এবং মানার তৌফিক দিন। তাঁর অনুমোদন লাভের তৌফিক দিন। তাকে সহায়তা এবং রক্ষা করতে রাজি হয়ে যান যা দ্বারা আপনার দিকে এবং আপনার নবীর দিকে অগ্রসর করুন- তাঁর উপর এবং তাঁর বংশধরদের উপর আপনার অনুগ্রহ প্রদর্শন করুন, হে প্রভু। হে প্রভু, তাদের বন্ধুদেরকে অনুগ্রহ করুন যারা তাদের মর্যাদার স্বীকৃতি দেয়, তাদের পদাঙ্ক অনুসরণ করে, তাদের হাতলকে আঁকড়ে ধরে, তাদের নেতৃত্বকে অনুসরণ করে, তাদের আদেশ মান্য করে, তাদের সেবায় নিয়োজিত থেকে, তাদের ক্ষমতার দিনের আশা করে, আর নিজেদের চোখগুলোকে তাদের উপর নিবদ্ধ রেখে, মঙ্গলজনক, নিখাঁদ এবং প্রতিটি সকাল ও সন্ধ্যায় বৃদ্ধিপ্রাপ্ত অনুগ্রহের দ্বারা। তাদের উপর এবং তাদের আত্মার উপর শান্তি বর্ষণ করুন। তাদের নেক উদ্দেশ্যকে এক করে দিন। তাদের ফায়দার জন্য তাদের অবস্থার পরিবর্তন করুন। তাদের তওবা কবুল করুন। বিশেষত আপনার মহান সত্তা তওবা কবুলকারী, দয়াশীল, শ্রেষ্ঠ ক্ষমাশীল। আপনার সদাশয়তায় আমাদেরকেও তাদের শান্তির আবাসস্থলে আশ্রয় দিন, হে অতি দয়ালু। হে প্রভু, আজ আরাফার দিন, এটি এমন এক দিন আপনি যাকে সম্মানিত করেছেন, সম্মানিত এবং মর্যাদাপূর্ণ করেছেন। এই দিনে আপনি আপনার ক্ষমাকে বিস্তৃত করেছেন, আপনি আপনার ক্ষমার দ্বারা সহায়তা করেন, আপনি মনোরম পুরস্কার তৈরী করেছেন যা দ্বারা আপনার বান্দাদের প্রতি দয়া প্রদর্শন করেছেন। হে প্রভু, আমি আপনার বান্দা যাকে আপনি সৃষ্টির পূর্ব এবং আত্মা দেওয়ার পূর্বেই সহায়তা করেছেন। এভাবে আপনি তাকে তাদের মধ্যে করে পয়দা করেছেন যারা আপনার দ্বীনের প্রতি পথ-প্রদর্শিত। আপনার নিয়ম অমান্য করা হতে তাদেরকে অনুগ্রহ করেছেন, আপনার নিরাপত্তার দ্বারা তাদেরকে হেফাজত করেছেন, যাদেরকে আপনার অতিথি হিসেবে আখ্যায়িত করেছেন, আপনার বন্ধুদেরকে ভালবাসাকে আপনি তাদেরকে পথ-নির্দেশ করেছেন এবং আপনার শত্রুদের ঘৃণা করতে। অতপর আপনি তাকে হুকুম করেছেন, আর সে পালন করতে ব্যর্থ হয়েছে। আপনি তাকে বাধা দিয়েছেন, আর সে বাধা মানেনি। আপনাকে অমান্য করা থেকে তাকে বাধা দিয়েছেন, আর সে আপনার হুকুম অমান্য করেছে এবং আপনি যা করতে নিষেধ করেছেন সে তাই করেছে- সে আপনার প্রতি শত্রুভাবাপন্ন হয়ে অথবা আপনার বিপক্ষে একগুয়েমিতে এরূপ করেনি, কিন্তু তার প্রত্যাশা আপনি যা থেকে বিরত থাকতে বলেছেন এবং যে বিষয়ে আপনি হুমকি দিয়েছেন তাতে নিমন্ত্রিত হয়। আর আপনার এবং তার শত্রু শয়তান তা করতে তাকে প্রলুব্ধ করেছে, যদিও সে আপনার দেয়া হুমকি সম্বন্ধে অবগত, সে আপনার ক্ষমা এবং মাফির আশা করে। তার উপর আপনার অনুগ্রহের বিবেচনায় সে আপনার এমন বান্দা যার এমনটি করা মানায় না। দেখুন, আমি এখানে আপনার সত্তার সামনে অবনত, সদাশয়হীন, মিনতিপূর্ণ, কাঁদো কাঁদো, ভীত, জঘন্যতম পাপসমূহ স্বীকার করছি যা আমি নিজের উপর বোঝা চাপিয়েছি, আর মস্ত বড় অপরাধগুলো যা আমি সংঘটন করেছি। আপনার ক্ষমার আশ্রয় চেয়ে, আপনার ক্ষমায় আশ্রয় পাওয়ার জন্য নিজেকে নিয়ে, বিশ্বাস করে যে কোনো রক্ষাকারীই আমাকে আপনার কাছ থেকে রক্ষা করতে পারবে না এবং কোনো প্রতিরোধকারীই আপনার কাছ থেকে প্রতিরোধ করতে পারবে না। 


সেজন্য, আমাকে ঐ রকম রক্ষা করুন যা আপনি তার বেলায় করেন যে ভুল করে। আমাকে ঐ ক্ষমা দিয়ে সাহায্য করুন যা আপনি তার বেলায় করেছেন যে আপনার দিকে হাত বাড়ায়। আমার উপর ঐ ক্ষমা প্রদর্শন করুন যা আপনি তার জন্য অসম্ভব করেন নি যে আপনার কাছে তা প্রত্যাশা করে। এদিনে আমাকেও একটি অংশ দান করুন যা দ্বারা আমি যেন আপনার কবুলিয়ত লাভ করতে পারি। আমাকে ঐ জিনিস ব্যতীত দূরে সরিয়ে দিয়েন না যা আপনার এবাদতকারী বান্দারা বয়ে নিয়ে যায়। বিশেষত, যদিও তাদের মত পূর্বে আমি নেক আমল পাঠাতে পারিনি, যাইহোক, আমি আপনার একত্ববাদের দিকে অগ্রসর হয়েছি এবং আপনার বিরোধীদের অস্বীকার করেছি। আমি আপনার দিকেই অগ্রসর হয়েছি, আমি আপনার কাছে ঐ ফটক দিয়ে এসেছি যার মধ্য দিয়ে আপনি আসতে বলেছেন। আমি আপনার কাছে ঐ জিনিস নিয়ে অগ্রসর হয়েছি, যা ছাড়া কেউ আপনার দিকে অগ্রসর হতে পারে না। উপরন্ত আমি একে প্রবল করেছি আপনার কাছে তওবা করার দ্বারা, আপনার সত্তার সামনে নিজকে হীন এবং নম্র করে, আপনার প্রতি ভাল মতামতের দ্বারা এবং আপনার কাছে যা আছে তাতে নির্ভর করে। আমি আপনার কাছে প্রত্যাশা নিয়ে এটা সংযোজন করেছি, যে কেউ তা করেছে সে কখনও নিরাশ হয়নি। আমি অবজ্ঞেয় হয়ে আপনার কাছে প্রার্থনা করছি, সদাশয়তা পূর্ণতার সাথে, দারিদ্রে, অভাবী অবস্থায়, ভীত হয়ে এবং আশ্রয় চেয়ে। উপরন্তু, আমি দোয়া করছি ভীত হয়ে, নম্রতার সাথে, নিরাপত্তা এবং আশ্রয় প্রার্থনা করে, গর্বে স্ফীত হয়ে নয় অথবা আপনার কথার আনুগত্যে গর্বে স্ফীত হয়েও নয়, অথবা মধ্যস্থতাকারীদের সমন্বয়ের কারণে অহংকারীও হয়ে নয়। সর্বোপরি, আমি নগণ্যদের মাঝে নগণ্যতম, জঘন্যদের মধ্যেও অতুল্য এবং একটি পরমাণুর মত অথবা এমনকি এর চেয়েও নগণ্য। সেজন্য বলছি, হে প্রভু আপনি ত তিনি যিনি পাপীদেরকে শাস্তি দিতে তড়িঘড়ি করেন না, অথবা যাদেরকে অনুগ্রহের দ্বারা স্বস্তিতে রেখেছেন তাদের থেকে অনুগ্রহ উঠিয়ে নেন না। হে প্রভু, আপনি ক্ষমার দ্বারা ভুল সংঘটনকারীদেরকে ক্ষমা করেন, দোষীদেরকে সময় দিয়ে আনুকূল্য করে থাকেন। আমি স্বীকার করছি যে, আমি ভুল করেছি। আমি দোষ করেছি। আমি ত সে যে ক্রমান্বয়ে আপনার হুকুমের বিরুদ্ধে চলতে চেষ্টা করেছিলাম। আমি ত সে যে মুক্তভাবে আপনার অবাধ্য হয়েছি। আমি এমন এক মানুষ যে আপনার সৃষ্টির সাথে দোষ করেছি, আপনার নজরে। আমি ত সে যে আপনার সৃষ্টিকে ভয় করেছিলাম এবং আপনার ব্যাপার নিশ্চিন্ত ছিলাম। আমি ত সে যে আপনার ক্ষমতায় ভয় পাইনি এবং আপনার গোসসায় ভীত হইনি। আমি আমার নিজ আত্মার উপর অপরাধকারী। আমি আমার লক্ষ্যে নিজে জামানত আছি। আমি খুবই কম বিনয়ী এবং দুর্দশা সহ্য করছি। তার উছিলায় যাকে আপনি আপনার সৃষ্টি থেকে পছন্দ করেছেন, যাকে আপনার নিজের জন্য নির্বাচিত করেছেন, তার উছিলায় যাকে আপনি সৃষ্টির মধ্য হতে বাছাই করেছেন এবং যাকে আপনার উদ্দেশ্য সাধনে পছন্দ করেছেন। তার উছিলায় যার আনুগত্য আপনার সাথে সম্পৃক্ত হয়েছে, তার উছিলায় যাকে অমান্য করা মানে আপনি আপনাকে অমান্য করা হিসেবে গণ্য করেছেন, তার উছিলায় যার ভালবাসা আপনি নিজের সাথে সম্পৃক্ত করেছেন, তার উছিলায় যার শত্রুতাকে আপনি নিজের সাথে বেঁধেছেন, আমার জীবনের এই দিনে আমাকে রক্ষা করুন। যেহেতু আপনি তাকে রক্ষা করেন যে নিজের পাপে অনুশোচনা করে আপনার কাছে কান্নাকাটি করে এবং যে অনুতপ্ত হয়ে ক্ষমার দ্বারা আপনার আশ্রয় চায়। আমার সাথে ঐ রকম মোয়ামেলা করুন যেমন মোয়ামেলা আপনি তাদের প্রতি করেন যারা আপনাকে মান্য করে, যারা আপনার নিকটবর্তী এবং যারা আপনার দৃষ্টিতে উচ্চ স্তরের। আমাকে তা দ্বারা আচ্ছাদিত করুন যা দ্বারা আপনি তাকে আচ্ছাদিত করেন যে আপনার হুকুম মান্য করে, যারা শুধু আপনার জন্য সচেষ্ট হয়, এবং ব্যক্তিগতভাবে আপনার মকবুলিয়াত অর্জন করতে চেষ্টা করে। আপনার এবাদত করায় আপনার সীমা লংঘন এবং আপনার হুকুম অমান্য করার ক্ষেত্রে আমার অপরাধকে বিবেচনা করিয়েন না। তার মত হয়ে আমার কাছ থেকে আপনার আনুকূল্য তুলে নিয়ে বন্দী করবেন না যে আমাকে ঐ নেয়ামত দিতে অস্বীকার করে সে যার অধিকারী। যখন অনুগ্রহ নিজের উপর আনয়নের জন্য সে আপনার সাথে সমন্বয় করেনি। আমাকে অমান্যতার ঘুম থেকে, অপচয়ের তন্দ্রা থেকে এবং দুঃখের মধ্যে ডুবে যাওয়া থেকে জাগিয়ে তুলুন। আমাকে ঐ রকমভাবে রক্ষা করুন যেমন আপনি নামাজিদেরকে রক্ষা করে থাকেন, যার উছিলায় আপনি এবাদতকারীদের দ্বারা এবাদত করান, যা দ্বারা আপনি অলসদেরকে নিরাপদ করেন। আমাকে তা হতে নিরাপদ রাখুন যা আমাকে আপনার কাছ হতে সরিয়ে নেবে। আপনি এবং আপনার কাছ থেকে প্রাপ্ত আমার অংশের মধ্যে যোগসূত্র করে দিন। আপনার কাছ থেকে আমি যা পাবার প্রত্যাশা করি তা থেকে আমাকে নিষ্কৃতি দিন। আপনার দিকে নেকভাবে অগ্রসর হওয়া আমার জন্য সহজ করে দিন। অনন্যতার জন্য প্রতিযোগিতা করে। আপনার হুকুম অনুসারে এবং সেভাবে আপনার মনসা পূরণ করে। তাদের সাথে সাথে আমাকেও ধ্বংস করবেন না যারা আপনার হুমকিকে হালকাভাবে নেয় এবং যাদেরকে আপনি ধ্বংস করে দিয়েছেন। আমাকে তাদের সাথে নিশ্চিহ্ন করবেন না যারা নিজেদেরকে আপনার গোসসায় নিপতিত করেছে এবং আপনি যাদেরকে ধ্বংস করার অঙ্গীকার করেছেন। তাদের সাথে সাথে আমাকেও বিলোপ করবেন না যারা আপনার নির্দেশিত পথ থেকে দূরে সরে যায় এবং আপনি যাদেরকে বিলোপ করার অঙ্গীকার করেছেন। আমাকে পরীক্ষা করা থেকে রক্ষা করুন। আমাকে দুর্যোগের গ্রাস থেকে স্বাধীন করুন। আনুকূল্য উঠিয়ে নেয়ার দ্বারা আমাকে আটক করবেন না। আমার মধ্যে এবং শত্রুর মধ্যে পার্থক্য গড়ে দেন যে আমাকে বিপথগামী করতে পারে; এমন আবেগ থেকেও যা আমাকে ধ্বংস করবে এবং ঐ দোষ থেকে যা আমার ভিতর প্রাধান্য পাবে। আমার কাছ থেকে দূরে সরে যেয়েন না যেমন আপনি তার এবং তাদের কাছ থেকে সরে যান, যাদের প্রতি গোসসা প্রদর্শন করে আর মিলিত হন না। আমাকে আপনার কাছ থেকে হতাশ করবেন না যাতে আপনার দয়া অর্জনের হতাশা আমাকে অতিরিক্ত উন্মাদনা যোগাবে। আমাকে তা দিয়ে সহায়তা করবেন না যা বয়ে বেড়াবার মত শক্তি আমার নেই। যেন আমি আপনার অতিরিক্ত ভালবাসায় আমি মুচড়ে না যাই। আমাকে আপনার হাত ছাড়া করবেন না, তাকে পরিত্যাগ করার মত যার ভাল কিছুই নেই, আপনার কাছে যার প্রয়োজন নেই এবং যার জন্য কোনো অনুশোচনা নেই। তাকে প্রত্যাখ্যান করার মত আমাকে প্রত্যাখ্যান করবেন না যে আপনার বিবেচনা থেকে পড়ে গেছে এবং যে আপনার করুনা বঞ্চিত। উপরন্ত আমাকে এমনভাবে ধরুন যারা ধ্বংসে পতিত হয়েছে তা থেকে যেন রক্ষা পেতে পারি, রক্ষা পেতে পারি যেন তাদের অবাধ্যতা থেকে যারা গোল্লায় গেছে, গর্বের ভুল থেকে এবং যারা গর্ব করে তাদের বিধি থেকে যেন রক্ষা পেতে পারি। আমাকে তা থেকে নিরাপত্তা দিন যা দ্বারা আপনি আপনার বান্দাদেরকে পরীক্ষা করেন, পুরুষ-মহিলা এবং বিভিন্ন শ্রেণীর বান্দা। আমাকে তার লক্ষ্যের দিকে পৌঁছিয়ে দিন যাকে আপনি আনুকূল্য দিয়েছেন, যার উপর আপনি অনুগ্রহ করেছেন এবং তাকে এমনই কবুল করেছেন যে তাকে আপনি এক প্রশংসিত জীবন দান করেছেন এবং তার এক ভাগ্যবান মওত কবুল করেছেন। আমার গলে মিতাচারের বাঁধন পরিয়ে দিন যা থেকে ঐ সকল নেক আমল এবং অনুগ্রহ বেড়োবে। আমার দিলে এমন শিক্ষা দিন যাতে পাপীদের খারাবী এড়িয়ে চলা যায় এবং পাপের কলঙ্ক এড়িয়ে চলা যায়। আপনি ছাড়া আমি যা অর্জন করতে পারব না তাতে আমাকে নিয়োজিত করবেন না। আমাকে সাময়িক অবহেলা করুন যাতে কেউ আমার ব্যাপারে সন্তুষ্ট না থাকে। আমার দিল থেকে এই হীন দুনিয়ার ভালবাসা উপড়ে ফেলুন, যা আপনার কাছে যা আছে তা থেকে নিবৃত্ত রাখে, যা আপনার কাছে অগ্রসরের অর্জন থেকে আমাকে দূরে রাখে এবং আপনার দিকে অগ্রসরের কথা ভুলিয়ে দেয়। নিভৃতে আপনার সাথে যোগাযোগ করার জন্য আমার দিলকে শোভন করুন, দিনে এবং রাতে। আমাকে সংযম দান করুন যা আমাকে আপনার ভয়ের কাছে বড় পাপের মোহর থেকে আমাকে নিষ্কৃতি দিন। আনবে। অবাধ্যতার তাবু হতে বাঁচিয়ে আমাকে পবিত্রতা দান করুন। আমার কাছ থেকে পাপের ময়লা দূর করে দিন। 


আপনার নিরাপত্তার কোট দ্বারা আমাকে ঢেকে দিন। আমাকে আপনার সবচেয়ে যথোপযুক্ত আনুকূল্যের পোষাক পরান। আপনার মহত্ত্ব এবং সদাশয়তায় আমাকে শক্তিশালী করুন। আপনার বদান্যতা এবং পথ নির্দেশিকার দ্বারা আমাকে সাহায্য করুন। ভাল নিয়ত করতে আমাকে সাহায্য করুন, মনোরম কথা বলতে এবং প্রশংসনীয় কাজ করতে আমাকে সাহায্য করুন। আপনার ক্ষমতা এবং শক্তির বদলে, আমাকে আমার ক্ষমতা এবং শক্তির উপর বিশ্বাস করবেন না। আমাকে ঐ দিন করুনা বঞ্চিত করবেন না যেদিন জেগে আপনার সাথে সাক্ষাৎ করব। আপনার বন্ধুদের সামনে আমাকে লজ্জা দিয়েন না। আমি যেন আপনাকে স্মরণ করতে ভুলে না যাই। কৃতজ্ঞতা বোধ থেকে আমাকে পিছলিয়ে দিয়েন না, বরং এ থেকে আমাকে বিস্মরণ করুন। যখন অজ্ঞরা আপনার সাহায্যের বিষয় ভুলে যায়। আমার জন্য যা বরাদ্দ করেছেন তার জন্য আপনার প্রশংসা করতে আমাকে উদ্দীপনা দিন এবং আপনি যে অনুগ্রহ করেছেন তা বিবেচনা করতে। আপনার জন্য আমার ভালবাসাকে অন্যান্যদের ভালবাসার উপরে উঠান এবং আপনার জন্য আমার প্রশংসাকে অন্যান্য প্রশংসাকারীদের উপরে স্থান দিন। আমাকে হতাশ করবেন না যখন আপনার কাছে আমার চাহিদা আছে। আপনার কাছে আমি যা পাঠিয়েছি (অবাধ্যতা) তার জন্য আমাকে ধ্বংস করবেন না। আমার প্রতি আপনি ভ্রু কুঁচকিয়েন না যেমন আপনি তাদের প্রতি ভ্রু কুঁচকান যারা শত্রুতা করে, যেহেতু আমি সত্যিকারভাবে আপনার প্রতি অনুগত। আমি জানি যে যুক্তি আপনার অনুকূলে। আপনার সত্তাই দয়া করার এবং সদাশয়তা প্রদর্শনের সবচেয়ে বেশি অধিকারী। আপনি চান যে বান্দা আপনাকে ভয় করুক এবং আপনি ক্ষমা করার মালিক। আপনি শাস্তি দেয়ার চেয়ে বরং বেশি ক্ষমা প্রদর্শন করেন। আপনার সত্তা (বান্দার) দোষ প্রকাশ করার চেয়ে ঢেকে দেয়া বেশি পছন্দ করেন। সেজন্য, আমার দ্বারা এক পবিত্র জীবন পরিচালনা করান যাতে আমি যা প্রত্যাশা করি তা অন্তর্ভুক্ত হবে এবং আমি যা ভালবাসি তা অর্জিত হবে, এরকমভাবে যে আপনি যা ঘৃণা করেন আমি যেন তা না করি এবং আপনি যা নিষেধ করেছেন তা যেন না ঘটাই। আমার এমন মওত কবুল করেন যে আমার ডানপাশে নূর চলবে। আপনার সত্তায় আমাকে নম্র করুন। আপনার সৃষ্টিসমূহের দ্বারা আমাকে সম্মানিত করুন। আমি যখন নিভৃতে আপনার সঙ্গে যোগাযোগ করি আমার অস্তিত্ব বিলীন করে দিন। আপনার বান্দাদের মাঝে আমাকে সম্মানিত করুন। যে আমার কাছ থেকে মুক্ত তার কাছ থেকে আমাকে মুক্ত করুন। আমার চাহিদা এবং অভাব যেন আপনার কাছে বর্ধিত হয়। 

আমাকে শত্রুর মুখোমুখি হতে, দুর্যোগ, সুনামহানি এবং দুঃখ থেকে আমাকে রক্ষা করুন। আমার অঙ্গীকারের কথা বিবেচনা করে যা আপনার জ্ঞানে রয়েছে, আমাকে একটি পর্দা দ্বারা ঢেকে দিন যার (পর্দার) এমন ক্ষমতা আছে যে বন্দী করতে পারে, যদি কারোও ক্ষমাশীলতা না থাকে এবং যে একটি অপরাধের জন্য ধৃত হতে পারে। যদিও তার ধৈর্য্য না থাকে। যখন আপনি কাউকে পরীক্ষায় অথবা দুর্দশায় ফেলেন, তখন আমাকে এ থেকে রক্ষা করুন- আমি আপনার হেফাজত কামনা করছি। যেহেতু আপনি এই দুনিয়ায় আমাকে করুনা বঞ্চিত অবস্থায় রাখেননি, তখন এর পর আমাকে এই অবস্থায় রেখেন না। পরবর্তীতে আপনার উত্তরকালীন আনুকূল্যকে দ্বিগুণ বর্ধিত করে দিন, আপনার উত্তরকালীন অনুগ্রহসমূহকে নির্মল করে দিন। আমাকে এমন চিন্তায় নিয়োজিত করবেন না যা আমার দিলকে শক্ত করে দিবে। আমাকে দুর্যোগে নিপতিত করবেন না যা আমার সম্মান ছিনিয়ে নেবে। আমার সাথে করুনা বঞ্চিত অবস্থার দ্বারা মোয়ামেলা করবেন না যা আমার মর্যাদা নস্যাৎ করে দেবে, অথচ এমন কোনো দোষের দ্বারা নয় যা দ্বারা আমার অবস্থা বিস্মৃত হবে। আমাকে আতঙ্কের দ্বারা মালামাল করবেন না যা দ্বারা আমি আশাহীন হই, অথবা ভয় দিয়েও নয় যা আমাকে অতিরিক্ত আতঙ্কগ্রস্ত করবে। আপনার হুমকিতে আমার ভয় পয়দা করেন, আমার ভয় পয়দা করেন আমার জন্য আপনার কোনো রাস্তা না রাখতে এবং আপনার ভয় প্রদর্শনে, আমার দুঃখ পয়দা করেন আপনার কালাম পড়ায়। আপনার এবাদতের জন্য জাগ্রত হওয়া যেন আমার রাত্রকে অধিকার করে নেয়, আপনার প্রিয় তাহাজ্জুদ নামাজ পড়া যেন আমার একাকীত্বকে অধিকার করে নেয়, আপনার সাথে শান্তিপূর্ণ যোগাযোগ যেন আমার নি:সঙ্গতাকে অধিকার করে নেয়, আপনার কাছে আমার চাহিদা পেশ করে, আমার ওষ্ঠ হতে আপনার আগুন নিবারণ করার জন্য এবং আপনার শাস্তি হতে আমাকে রক্ষা করার জন্য কাকুতি করে, যাতে জাহান্নামের অধিবাসীরা পর্যুদস্ত হবে। আমার বিপথগাঙ্গীতায় আমাকে অন্ধ করবেন না অথবা আমাকে আমার বিস্মরণে লটকিয়ে রাখবেন না, আমার মওত হওয়া পর্যন্ত। যারা ভর্ৎসনা তালাশ করে তাদের মত আমাকে ভর্ৎসনা করিয়েন না, অথবা তাদের উপর বর্তানো শাস্তির এক উদাহরণও নয় যারা সতর্কতা অবলম্বন করে, অথবা তাদের প্রলুব্ধতায় নয় যারা দালালি করে। তাদের মত আমাকে অবজ্ঞাপূর্ণ করবেন না যাদেরকে আপনি অবজ্ঞাপূর্ণ করে সৃষ্টি করেছেন। আমার পরিবর্তে অন্য কাউকে স্থান দিয়েন না। আমার নামকে পরিবর্তন করবেন না। আমার আদল পরিবর্তন করবেন না। আমাকে আপনার সৃষ্টিসমূহের হাসির খোরাক করবেন না, অথবা উপহাসের পাত্র (আপনার কাছে) বানাবেন না, অথবা আপনার এরকম ইচ্ছে রক্ষা করার কোনো কিছু, আপনার আনুগত্যে নিয়োজিত না করে অন্য কোথাও নিয়োজিত করবেন না। স্বজ্ঞাতভাবে আমাকে আপনার ক্ষমার শীতলতা অনুভব 

করান, অনুভব করান আপনার ক্ষমার, আপনার স্বস্তির, আপনার সান্ত্বনার এবং আপনার অনুগ্রহের বাগানের মিষ্টতা। আপনার সীমাহীন সম্পদের দ্বারা, আমাকে তা থেকে স্বাধীনতা আস্বাদন করান যাতে আমি নিজকে নিয়োজিত করেছি, যাতে আপনি ভালবাসেন, ওতে সম্পৃক্ত করুন যা আমাকে আপনার কাছে এবং নিকটবর্তী করবে। আমাকে আপনার তরফ থেকে পুরস্কার দিন। আমার ব্যবসায়কে লাভজনক করুন এবং আমার ফিরে আসাকে লোকসানহীন করুন। আমাকে আপনার অবস্থানের উপর ভীত করুন এবং আপনার দিদার লাভের জন্য আগ্রহী করুন। আমার তওবাকে একাগ্র এবং গ্রহণীয় করুন, যা দ্বারা কোনো পাপকেই আপনি ক্ষমাহীন রাখবেন না, সগীরা গুণাহ্ও নয় এবং কবীরা গুণাহ্ও নয়, যা দ্বারা আপনি সকল অপরাধ অপসারিত করবেন, প্রকাশ্য অথবা গোপনীয়। ঈমানদারগণের বিপক্ষে আমার গর্ব এবং অহংকারকে দূর করে দিন। আমার দিলকে নম্র করে দিন। আপনি নেককারের সাথে যেমন মোয়ামেলা করেন আমার সাথেও তেমন করুন। আমাকে ধার্মিকদের ভূষণে আচ্ছাদিত করুন। বিগত প্রজন্ম এবং অনাগত ভবিষ্যতে যারা আসবে তাদের শেষ পর্যায় পর্যন্ত আমার জবানকে সত্যবাদিতায় আবদ্ধ করুন। আমাকে মনোমুগ্ধকর সমবয়সীদের মাঠে নিয়ে যান। আমার উপর আপনার অনুগ্রহের যথোপযুক্ততা নির্ধারণ করুন। আমাকে বার বার এর ফল ভোগ করার তৌফিক দিন। আমার উভয় হাতকে আপনার নেয়ামত দ্বারা ভরে দিন। আপনার চমৎকার পুরস্কারগুলোকে আমার দিকে ধাবিত করুন। বেহেশতে আপনার সবচেয়ে পবিত্র বন্ধুর প্রতিবেশি করুন, যা আপনার পছন্দনীয় বান্দাদের জন্য নির্ধারণ করেছেন। আপনার বন্ধুদের জন্য যোগান দেয়া আবাসস্থলে আমাকে আপনার চমৎকার পুরস্কার দ্বারা মূল্যায়ন করুন। আমাকে আপনার নিকটবর্তী একটি বিশ্রামের স্থান দিন যাতে আমি সন্তুষ্ট হতে পারি এবং একটি অবসর যাপনের স্থান দিন যাতে আমি নিশ্বাস নিতে পারি এবং আমার চোখগুলোকে শীতল করতে পারি। আমার বড় বড় গুণাহসমূহের দ্বারা আমাকে মূল্যায়ন করবেন না। আমাকে ঐ দিন ধ্বংস করবেন না যেদিন বিচারের জন্য গোপন কর্ম সমূহ প্রদর্শন করা হবে। আমার কাছ থেকে আমার জন্য একটি সত্যের পথ নির্ধারণ করুন। আপনার দয়া হতে আমার জন্য পুরস্কারের অংশ বৃদ্ধি করে দিন। আপনার বদান্যতা হতে আমার জন্য কল্যাণকর অংশ সু-সজ্জিত করুন। আপনার কাছে যা আছে তাতে আমার দিলকে নির্ভর করে দিন। আপনাকে যা সন্তুষ্ট করবে তা করতে আমার দিলকে মুক্ত করে দিন। আমাকে আপনি তাতে নিয়োজিত করুন, আপনার পছন্দনীয় বান্দাদের যাতে নিয়োজিত করেছেন। আমার দিলকে আনুগত্যের দ্বারা রঞ্জিত করুন, যখন মনগুলো কলুষিত। আমাকে সম্পদ, সংযম, আরাম, নিরাপদ, স্বাস্থ্য, সমৃদ্ধি, শান্তি এবং নিরাপত্তা দান করুন। আমার সৎ কর্মগুলোকে ত্রুটিপূর্ণতা এবং আপনার অবাধ্যতার মধ্যে গণ্য করিয়েন না। আপনার কাছ থেকে পরীক্ষা হিসেবে আমার একাকিত্বকে মন্দ চিন্তার দ্বারা নস্যাৎ করবেন না। দুনিয়ার কারো কাছে ভিক্ষা করা হতে নিবৃত্ত করে আমার সম্মান বজায় রাখুন। পাপীদের অধিকারে যা আছে তা পাবার জন্য অনুরোধ করা থেকে আমাকে নিবৃত্ত রাখুন।


 আমাকে শত্রুদের সমর্থনকারী করবেন না, অথবা তাদের সাহায্যকারী করবেন না এবং আপনার কিতাবকে বাতিল করতে সহযোগীও করবেন না। আমি যা জানিনা আমাকে এমনভাবে চালনা করুন, একটি পরিবেষ্টনের সাথে যা দ্বারা আমাকে হেফাজত করবেন। আমার জন্য আপনার প্রতি তওবার, আপনার ক্ষমা, সদাশয়তা এবং আপনার সম্পদের দ্বারসমূহ খুলে দিন। বিশেষত আমি তাদের মধ্য হতে একজন যে আপনার কাছে ভিক্ষা চায়। আমার জন্য প্রতিদান নির্ধারণ করুন, বিশেষত, আপনার সত্তাই শ্রেষ্ঠ প্রতিদান দাতা। আপনার কবুলিয়ত অর্জনে আমার বাকী জীবনটুকু হজ্জ্ব এবং উমরাহ্ পালনে ব্যয় করার তৌফিক দিন, হে সারা দুনিয়ার মালিক। আল্লাহ যেন খাঁটি এবং পবিত্র নবী হযরত মুহাম্মদ এবং তাঁর বংশধরদের উপর অনুগ্রহ করেন। তাঁর উপর এবং তাঁদের উপর চিরকাল এবং সর্বদা শান্তি বর্ষিত হোক। 

Comments

Popular posts from this blog

কাশফুল মাহযুব Kashful mahzub pdf

বিসমিল্লাহির রাহমানির রাহীম কাশফুল মাহযুব হল হযরত দাতা বখশ হাজভেরী রহঃ এর অন্যতম গ্রন্থ । এর বাংলা হল মারেফতের মর্মকথা । বাংলায় প্রকাশ করা হয়েছে রশিদ বুক হাউজ । মূল বইটি ফারসি ভাষায় লিখিত । download this book in bangla : kashful mahzoob in bangla Kashful mahzoob is a book which is written by data ali hazveri rh.  Kashful Mahjoob  was originally written in Persian language by Hazrat Daata Ganj Bakhsh Ali Hajveri but then translated into many other languages as well including Urdu. Complete name of Hazrat Daata Sahab is ‘Abul Hassan Ali Ibn Usman al-Jullabi al-Hajveri al-Ghaznawi’. The book is a master piece in Islamic Sufi genre. Daata Ali Hajveri has written many books but this book has become a symbol in Sufi books. A famous saying about this book is ‘if you want to find a true murshad (spiritual guider) for you then read this book and you will definitely find one’. Download in english   https://ia601901.us.archive.org/21/items/KashfulMahjoobEn/KashfulMahjoob-en.pdf

মীলাদুন্নাবী (সা:) ও মিলাদ-কিয়ামের পক্ষে -বিপক্ষে দলিল ভিত্তিক বইসমূহ Books about mawlid and milaad

 মিলাদের বিপক্ষে ও পক্ষে দলিল ভিত্তিক বই সমূহ Books about mawlid and meelad আসসালামু আলাইকুম, আশা করি সবাই ভাল আছ।আমরা অনেকে একটা বিষয়ে অনেক কিছু বলি। এটা নিয়ে অনেক কিতাব,ওয়াজ ও বাহাস হয়েছে। সে বিষয়টি হল মিলাদুন্নবী ও মিলাদ-কেয়াম।আমরা অনেকে এটার পক্ষে, অনেকে এটার বিপক্ষে। সেই বিষয়ে  আমরা অনেকে বলি এটি বিদাত।এই বিষয়ে কিছু কিতাবের pdf দেয়া হল মিলাদের পক্ষে : ১.মিলাদুন্নবী ও মিলাদ মাহফিল (নাইমুল ইহসান বারাকাতি,Barakati publication) Download ২.কুরআন হাদিসের আলোকে মিলাদ-কিয়ামের অকাট্য দলিল(মুস্তফা হামিদি,ছারছীনা) http://www.mediafire.com/file/ntw372p7138k142/ ৩.বসন্তের প্রভাত (আমিরে আহলেসুন্নাত, ইলিয়াস আত্তার কাদেরি,মাকতাবাতুল মদীনা) Download ৪.সিরাজুম মুনিরা(আমিমুল ইহসান রাহ:) download ৫.মৌলুদের মাহফিল ও কিয়াম(আলভী আল মালেকি আল মাক্কি রাহ:) download ৬.বারাহিনুল কাতিয়া ফি আমালিল মাওলিদ(কারামত আলী জৈনপুরী [রাহঃ] ৭. মু মুলাখখাছ-মাওলানা কারামত আলী জৈনপুরী রহমাতুল্লাহি আলাইহি download ৮.হাকীকতে মুহম্মদী মীলাদে আহমদী https://drive.google.com/fil

Books of Shaykh abdul qadir gilani(rah;) বড়পীর আব্দুল কাদির জিলানী (রাহ:) এর কিতাব /বই ডাউনলোড করুন

Download in urdu               Books of Shaykh abdul qadir gilani (rah;)               শায়খ আব্দুল কাদির জিলানী (রহঃ) এর কিতাব                        বড়পীর শায়েখ আব্দুল কাদির জিলানী(রাহঃ) আল্লাহর বড় ওলি ছিলেন । তিনি                                         শরীয়ত,তরিকত,মারেফত,  তাসাউফ ও তাযকিয়া বিষয়ে অনেক কিতাব লিখেছেন । সেসব কিতাবসমূহের বাংলা ,ইংরেজী,আরবী ও উর্দু       অনুবাদের pdf নিচে দেয়া হল  ১.সিররুল আসরার Sirr ul asrar In Bangla      Download 1   in English  http://data.nur.nu/Kutub/English/Jilani_Sirr-al-Asrar-1---5.pdf in urdu    https://ia801309.us.archive.org/27/items/sirr-ul-asrar/sirr-ul-asrar.pdf ২.গুনিয়াতুত তালেবীন             download in bangla         in english                                 In urdu               In arabic                                                                           ৩.ফতহুল গায়ব FUTUH AL GHAIB Download in english                in urdu ৪.আল ফাতহুর রব্বানি Fathur rabbani