Skip to main content

বিশ্বাসের দূর্গ মেরামত

বিশ্বাসের দূর্গ মেরামত মূল:ফেতহুল্লাহ গুলেন (তুর্কি)
 অনুবাদে : শেখ আহসান উদ্দিন

 প্রশ্ন: "ইমান/বিশ্বাসের দুর্গটি পুনরুদ্ধার করা, যা বছর ধরে ক্ষতিগ্রস্ত হয়েছে," এর জন্য পুনরুদ্ধার হওয়ার উদ্দেশ্যে কী উপায় এবং পদ্ধতি অনুসরণ করা উচিত "যেমন বদিউজ্জামান সাইদ নুরসী এটি রাখেন। উত্তর: প্রথমত, ধ্বংস করার সাথে তুলনা করা হলে এটি উল্লেখ করা দরকার, পুনরুদ্ধার করা প্রায় হাজার গুণ বেশি কঠিন। পুনঃস্থাপন অর্জনের জন্য, সমস্ত অভ্যন্তরীণ এবং বাইরের বিষয়গুলি পুনরুদ্ধার করা প্রয়োজনের জন্য প্রয়োজনীয় সমস্ত অভ্যন্তরীণ এবং বাইরের বিষয়গুলি অবশ্যই উপস্থিত থাকতে হবে। যাইহোক, শুধুমাত্র একটি ফ্যাক্টর অনুপস্থিতি ধ্বংস হবে। উদাহরণস্বরূপ, দৈনিক নামাজের কল্পনা করুন। একটি পুঙ্খানুপুঙ্খ ফ্যাশন তাদের পালন করার জন্য, প্রার্থনা জন্য সব শর্ত এবং প্রয়োজনীয়তা পুরোপুরি পূর্ণ করা আবশ্যক; যাইহোক, তাদের মধ্যে এমনকি এক অবহেলা এটি অবৈধ হবে। উদাহরণস্বরূপ, যদি কোন ব্যক্তি ওযু না করে অথবা তাকবীরে তাহরীমা বলতে ভুলে যায় , অথবা কিবলার দিকে মুখ না ঘুরে , তবে নামায বৈধ হবে না, এমনকি অন্যান্য সমস্ত শর্ত পূরণ করা হলেও।আল্লাহ তায়ালার দৃষ্টিতে নামাজের বৈধতা, তাঁর গৌরব উজ্জ্বল হোক, কবরের সেই ব্যক্তির নিকটবর্তী জীবনের জন্য এর মূল্য থাকা এবং এটি কবরের মধ্যে সেই ব্যক্তির ঘনিষ্ঠ সহচর হওয়া তার উপর নির্ভর করে যে এটি অভ্যন্তরীণ অবস্থার সাথে সম্মতিতে পালন করা হচ্ছে; অন্য কথায়, এটি ভীতি ও শ্রদ্ধার সাথে পালন করা। বাহ্যিক পরিস্থিতি পূরণের পাশাপাশি, এই ক্ষেত্রে একটি সম্ভাব্য ত্রুটি এটি নিখুঁতভাবে পালন করা থেকে বিরত করবে। একই নিয়ম অন্যান্য ইবাদতের কাজের ক্ষেত্রেও সত্য। একই দৃষ্টিকোণ থেকে, আপনি একটি বিল্ডিং নির্মাণ বা পুনরুদ্ধার বিবেচনা করতে পারেন। মনে রাখবেন যে স্থপতি, সিনান হিসাবে এমন একটি প্রতিভা, জান্নাতটি তার আবাসস্থল হতে পারে, ছয় বছর ধরে তার শ্রেষ্ঠ রচনা সেলিমিয়েহ তৈরি করেছিলেন। যাইহোক, শত্রু ক্যানন দ্বারা সৃষ্ট ক্ষতির জন্য কাজ এবং তার আসল ফর্মটি পুনরুদ্ধার করতে প্রায় ৮ বছর ধরে এটি পুনরুদ্ধার করা। সেলিমিয়েহ মসজিদের নির্মাণ ও পুনঃস্থাপন এমন কঠিন এবং সময়সীমার কাজ ছিল, একটি নিছক বোমা বা ভূমিকম্পটি কেবলমাত্র মিনিট বা এমনকি সেকেন্ডে এই মহৎ কাজের ক্ষেত্রে গুরুতর ক্ষতি হতে পারে। আপনি মানব শরীরের মেরামত ও ধ্বংসের পরিস্থিতি সম্পর্কেও ভাবতে পারেন। কখনও কখনও, আপনার খাদ্যের একটি বিষাক্ত পদার্থ আপনার শরীরের স্নায়বিকের স্নায়ুতে আপনার শরীরের প্রভাবকে প্রভাবিত করে। এটি আপনার ঘুমের এবং জাগরণের অভ্যাসকে বিভ্রান্ত করতে পারে এবং আপনার ক্ষতিকর প্রভাবগুলি থেকে বাঁচাতে এবং আপনার স্বাস্থ্যটি পুনরুদ্ধার করার জন্য দীর্ঘ সময়ের বেশি সময় ধরে চিকিৎসা পেতে হবে। নীচ থেকে বর্তমান:মুসলিম সমাজের নীচে একটি বর্তমান, বিশেষ করে সাম্প্রতিক দুই-তিন শতাব্দীর মধ্যে যারা গুরুতর হতাশ হয়ে পড়েছে, এবং কার্যত ধসে পড়েছে। ওসমানীয় কবি, আব্দুলহক হামিদ, এই পরিস্থিতিটি নিম্নরূপ প্রকাশ করেছেন: "হায়! না জায়গা বা প্রিয়জনের এক অবশিষ্টাংশ নেই; আমার হৃদয় কষ্ট এবং যন্ত্রণা পূর্ণ। " জিয়া পাশা একইভাবে বলেছিল: "আমরা আবার এই খেলাটির ক্ষতিগ্রস্ত হচ্ছি; ক্ষতির জন্য সুস্পষ্ট, কিন্তু আমি জানি না আমরা কি জিতেছি। " মহান কবি, মেহেদেদ আকিফ, সেই দিনটির ছবিটিকে নিম্নরূপ চিত্রিত করেছেন: "হায়! মুনাফিকদের বিশ্বাসের একটি গুচ্ছের জন্য আমরা পড়ে গেলাম; আমরা এমন ঘুমের দিকে পড়ে গেলাম এবং জাহান্নামে জেগে উঠলাম! " সুতরাং, সমাজের ধর্মের পর, তার বিশ্বাসের পর, তার বিশ্বাস ধ্বংস হয়ে যাওয়ার পর এবং মূল্যবোধের মধ্যে একটি ভেঙ্গে ফেলা হয়েছে, এটি পুনঃস্থাপন করার এবং সমাজের পায়ে ব্যাক আপ করার জন্য এটি একটি গুরুতর প্রচেষ্টা চালায়। এই স্মৃতিস্তম্ভটি পুনর্নির্মাণ করা হয়েছে, যা ফাটল, ভেঙে গেছে এবং যার সুখী টুকরা এখানে ছড়িয়ে পড়েছে, এবং তার আসল পরিচয় মেনে চলার শর্তে এটি পুনঃস্থাপন করা আদর্শবাদী আত্মার কঠোরতা ও ব্যক্তিগত সুখের উত্সাহের উত্সাহের উপর নির্ভর করে। বলার অপেক্ষা রাখে না, "কোন ব্যথা, কোন লাভ নেই," একটি আরবী কবিতাটি এটি প্রকাশ করে, "লাভের সুযোগ, গৃহীত যন্ত্রণা উপর নির্ভর করে।" আরও ব্যাখ্যা করার জন্য, উপাদান এবং আধ্যাত্মিক অর্জনগুলি তৈরি করা, অন্যান্য জয়ের সাথে মুকুট এবং মুকুট জয়ী হওয়ার সাথে সাথে অন্যান্য বিজয়গুলির সাথে ক্রমবর্ধমান এবং প্রচেষ্টার পাশাপাশি সঠিক উদ্দেশ্য এবং সঠিক দিকের জন্য এই প্রচেষ্টার উপর নির্ভর করে। এটা ভুলে যাওয়া উচিত নয় যে, কোনও আন্দোলন যা সমাজকে পুনঃস্থাপন ও পুনরুত্থান করার লক্ষ্যে কোন আন্দোলন করা উচিত নয় যতক্ষণ না এটি নীচে থেকে বেরিয়ে আসে।প্রচুর পরিমাণে পদক্ষেপ নেওয়ার ফলে অনেকগুলি প্রচেষ্টা রয়েছে যা কেবল মাত্র কয়েকটি ধাপ দূরে সরে যায়, আটকে থাকা এবং পথে পক্ষাঘাতগ্রস্ত থাকে এবং তারপর ভাঙা স্বপ্নের মত মঞ্চ থেকে অদৃশ্য হয়ে যায়। একটি সমাজ পুনরুদ্ধার করার বিষয়টিকে সম্বোধন করার সময় প্রশাসক ও রাজনীতিবিদদের কাছ থেকে একটি নির্দিষ্ট ডিগ্রী এবং সহায়তা উপযুক্ত স্থল প্রস্তুত করার এবং পথের পাশাপাশি নির্দিষ্ট বাধা দূর করার ক্ষেত্রে সম্ভবত সম্ভব হতে পারে। এই ধরনের সমর্থনের সাথে, তারা দ্রুত অগ্রগতির স্বেচ্ছাসেবকদের জন্য একটি উপায়ে কাজ করতে পারে এবং তাই তারা এই বিষয়ে কৃতজ্ঞতা প্রাপ্য। যাইহোক, পুনর্নির্মাণের শর্তে সত্যিই কী করা দরকার তা নীচে থেকে ইস্যু শুরু করা এবং এটি ঘাস শিকড় পর্যায়ে ব্যাপকভাবে তৈরি করা। এই কারণে,আল্লাহ তায়ালার নামে শুরু করার মাধ্যমে, এই বিষয়টির এবিসি দিয়ে শুরু করা দরকার, যে সমাজের অধিকার স্থাপন করা ব্যক্তিদের অধিকার নির্ধারণের উপর নির্ভর করে, এবং কখনও ভুলে যাওয়া যে কোনও সমাজকে সঠিকভাবে গঠন না করেই সমাজ প্রতিষ্ঠিত করা অসম্ভব। মানবতা পরিবেশনের আদর্শ এবং জিনিসের আদর্শ স্থাপন :পুনর্নির্মাণ এবং স্থাপনের উপর স্থির করা লোকেদের অবশ্যই তাদের পুরো জীবনকালের জন্য নিষ্ঠুরতার মনোভাবের সাথে কাজ করতে হবে যাতে তারা তাদের জীবনের যাত্রাটির লক্ষ্য পূরণ করতে পারে। তারা ব্যক্তিগত বা পারিবারিক সুবিধার উপর ভিত্তি করে ছিল জন্য কখনও কখনও মহান প্রকল্প ব্যর্থ হয়েছে। একা একা থাকতে দাও, তারা যে মহান আদর্শকে ভেজাল করে, এবং জয়ের জোনের মধ্যে ক্ষতি ভোগ করে। বদিউজ্জামানের দৃষ্টিভঙ্গির সাথে,যি রাজনীতি, প্রশাসন, বা কোন প্রতিষ্ঠাতা বা সংগঠন অন্য কারো স্বার্থের অক্ষে কাজ করছে, তবে এ বিষয়ে বিকটত্ব হয়। এই ক্ষেত্রে, মানুষ একে অপরের বিবর্নতা শুরু। যখন বিষয়টি ব্যক্তিগত স্বার্থের সাথে ভেজাল হয়, তখন জনগণ একে অপরের সাথে লগারহেডে আসে এবং সমাজের দ্বারা কোন অগ্রগতি তৈরি করতে পারে না। অন্যরা সবসময় অগ্রগতি করে এবং আপনি তাদের আধিপত্য থেকে বাঁচাতে পারেন না। আধিপত্য থেকে রক্ষা করা হচ্ছে মানুষের জন্য এবং আল্লাহ তায়ালার ভাল পরিতোষের জন্য একমাত্র জীবনকালের জন্য স্থায়ীভাবে কাজ করার উপর নির্ভর করে। যারা অন্যদের অন্যদেরকে সত্য অর্থে জীবনযাপন করার আদর্শে নিজেদেরকে উৎসর্গ করেছে তাদের অবশ্যই মহান প্রকল্প এবং পরিকল্পনা অনুসরণ করতে হবে। তাদের অবশ্যই কিছু পঞ্চাশ বা ষাট বছর পরে প্রজন্মের জন্য পরিকল্পনা এবং প্রকল্প থাকতে হবে। আল্লাহ মানুষকে শারীরিক মাত্রার সংকীর্ণতার বাইরে চলে যাচ্ছিলেন, ব্যক্তিদের অবশ্যই এই খুব ভালভাবে ব্যবহার করতে হবে এবং সংকীর্ণ খাঁচাতে নিজেকে নিন্দা করে তাদের ক্ষমতা ও ক্ষমতাগুলিকে দুর্বল করে না জানাতে হবে। এ ছাড়া, তারা কখনও ধার্মিক পথে পরিচালিত কাজ ও ক্রিয়াকলাপ সম্পর্কে বিরত থাকবে না বা তারা যা করেছে তার সাথে সন্তুষ্ট হতে পারে না, তবে প্রতিটি পর্যায়ে বিশ্বের চারটি কোণে খোলার বিভিন্ন উপায় খোঁজে থাকা উচিত। এই কারণে, আমাদের অবশ্যই সঠিক, পুরুষ সমাজ, নারীসমাজ স্থাপন এবং অন্যদেরকে সাহায্য করার পথ বেছে নিতে হবে। এই জন্য, এমনকি যদি আমরা কখনও কখনও মৃত্যু হুমকির মুখোমুখি হই, এমনকি আমাদের অবশ্যই ঈশ্বরের উপর নির্ভর করে তাদের সাথে দেখা করতে হবে, এবং বাইরের দিকে তিক্ত ঘটনার মুখে হাসতে হবে। মানবতার মুক্তির জন্য, আমাদের যদি প্রয়োজন হয় তবে আমাদের আনন্দ ও আনন্দের বঞ্চিত করা উচিত। উপরন্তু, আমাদের কোনও পার্থিব প্রত্যাশাগুলির বিষয়ে কোনও পার্থিব প্রত্যাশা হোন না ঈশ্বর সর্বশক্তিমান ঈশ্বরকে সেবা করার জন্য ঈশ্বরকে দান করেন। যদি সমগ্র বিশ্বের পুনরুজ্জীবনের জন্য স্বেচ্ছাসেবক ব্যক্তি প্রকৃতপক্ষে তাদের ব্যক্তিগত স্বার্থের পক্ষে কাজ করে তবে এটি মোটামুটি মানবতার সাথে মিলিত হতে পারে না এমন গুরুতর কুসংস্কারের মনোভাব হবে। আমরা এমনকি বলতে পারি যে আমাদের প্রচেষ্টার মাধ্যমে পরমদেশের উপার্জনের চিন্তাভাবনা নিয়ে নিজেকে বাস করা আমাদের আদর্শের প্রতি অসম্মানজনক। আমাদের সমস্ত প্রচেষ্টার ব্যবহার করে, আজকের প্রজন্মের এই অনুভূতিটি উত্থাপিত করা দরকার। বিশ্বের মুখোমুখি হওয়ার জন্য এই অনুভূতি ও চিন্তার প্রতিনিধিত্বকারী মূল্যবান এবং বিশিষ্ট ব্যক্তি হবে। হৃদয়ের রহস্যময়arবি: গভীরভাবে উদ্বিগ্ন হওয়া এবং কোনও কারণে ভোগান্তি বোধ করা প্রকল্পগুলি তৈরি করা এবং জিনিসগুলি সঠিকভাবে স্থাপন এবং মেরামতির স্বার্থে উত্পন্ন প্রকল্পগুলি উপলব্ধি করা সম্পর্কে একটি গুরুত্বপূর্ণ গতিশীল is ’Sশ্বরের অনুমতি এবং অনুগ্রহে এমন একটি রাজ্যের একজন ব্যক্তি মেরামতির খাতিরে প্রাপ্ত জিনিসগুলি অর্জনের ক্ষেত্রে বঞ্চিত হবেন না। এক্ষেত্রে আসুন, আসুন আমরা সকলেই fromশ্বরের কাছ থেকে কিছু কষ্ট ভোগ করি। জনগণের জন্য উদ্বেগের বিষয়, বিশ্বব্যাপী যার ব্যানার মাটিতে পড়ে আছে। আসুন আমরা বলি, "হে আমার আল্লাহ, ঝকঝকে ঝকঝকে ঝকঝকে ঝুলিয়ে দিন আমাদের উপর!" তারপরে আসুন আমরা বসে, দাঁড়িয়ে, বিছানায় শুয়ে, হাঁটা ইত্যাদির সময় মানবতার সমস্যাগুলি সম্পর্কে সর্বদা চিন্তা করি এবং এর সমাধান চাই। ধর্ম যদিও স্বাচ্ছন্দ্যের নীতি ভিত্তিক, তবুও এই ক্ষেত্রে চিন্তার স্থপতিদের দায়িত্ব একটি ভারী ভারী। মাস্টার কবি, নেসিপ ফাজল যেমন বলেছিলেন, তাদের নাক থেকে মস্তিষ্ককে চেপে ধরার ডিগ্রি পর্যন্ত তাদের মস্তিষ্ককে ছড়িয়ে দিয়ে একটি অসাধারণ অভিনয় করার কথা রয়েছে। এমন অনেক লোক রয়েছে যারা এগুলি প্রত্যাশিতভাবে দেখেন, তাদের কথা শোনেন এবং যারা একরকম গণ মনোবিজ্ঞানের সাথে কাজ করে। অতএব, তাদের নিজের প্রয়োজনে বাঁচার চেয়ে অন্যকে সত্যিকার অর্থে বাঁচানোর বিষয়ে তাদের যত্ন নেওয়া উচিত এবং এ আদর্শকে ঘিরে তাদের জীবন বুনানো উচিত। এক্ষেত্রে মানকে অবশ্যই খুব উঁচুতে রাখা উচিত, এবং বিষয়টি অবশ্যই পুরো মানবতা উদ্বেগের বিষয় হিসাবে নেওয়া উচিত। বিশ্বায়নের বিশ্বে, যদি আপনার হৃদয় না থাকে যা প্রতিটি জায়গায় আপনার আদর্শের প্রতিনিধিত্ব করে, আপনি যেখানে থাকতে চান সেখানে থাকতে পারবেন না এবং আপনি যে মেরামতের চান তা উপলব্ধি করতে পারবেন না। এমনকি যেখানে আপনি সাধারণত থাকার কথা সেখানেও আপনাকে থাকতে দেয় না। এক্ষেত্রে আনাতোলিয়ার মানুষকে বিশ্ব জাতির মতো কাজ করতে হবে।এই কাজ করার সময়, তারা তাদের মৃদুতা এবং কোমলতা ছেড়ে দিতে হবে না; প্রেমের ভাষা ব্যবহার করে তাদের অন্তরে পৌঁছাতে হবে, কারণ এটি এমন একটি রহস্যময় কী যা কোনও মরিচা লক নেই যা এটির সাথে খোলা হবে না। আপনি যদি সঠিকভাবে এই ভাষাটি ব্যবহার করেন তবে আপনি সমস্ত দরজা খুলতে পারেন এবং সমস্ত নিষ্ঠুর অন্তরে পৌঁছাতে পারেন। এটি একটি তুর্কি প্রবাদে বর্ণিত হয়, দয়া এমনকি তার গর্ত থেকে একটি সাপ খুঁজে আসে। একটি বাঁশি বাদক বা শব্দের মৃদু আঙ্গুলের আন্দোলন এমনকি কোবরার নাচ তোলে যে দেওয়া, আমি মনে করি একটি সত্যিকারের আধ্যাত্মিক মনোভাব এবং আচরণ বিদ্বেষের নির্দিষ্ট অনুভূতি দূরে গলে যাবে। কুরআন মঙ্গলভাবের সাথে মন্দতা পুনর্নির্মাণের বিষয়ে নির্দেশ করে, [1] এমনকি আপনি যে কেউ শত্রু হিসাবে দেখেন এমন কিছু লোক আপনার কাছে তাদের বোশমগুলি খুলতে শুরু করবে এবং বলবে: "আমরা আপনার জন্য অপেক্ষা করছি।" অতীতের পবিত্র দান ভবিষ্যতের জন্য আশাব্যঞ্জক লক্ষণ:যদিও আমাদের সময়ের প্রজন্মের এই বিষয়ে পর্যাপ্তভাবে দৃঢ়প্রত্যয়ী ছিল না, তবে একই সময়ে বিশ্বাসের হৃদয়গুলির সাথে যারা এই কাজটি মেরামত করে তাদের এই কাজটি সমগ্র বিশ্বের মেরামত। প্রায় ৩০-৪০ বছর আগে, সেই সময়ের লোকেরা বুঝতে পারল না যে প্রেমের এই স্বেচ্ছাসেবকদের এই অবস্থায় পৃথিবীকে আনবে। যাইহোক, ন্যায্যতার সাথে যারা বিশ্বের 170 টি দেশে ভ্রমণ করে এবং সেখানে সম্মানিত দূত হিসাবে কাজ করে এমন ব্যক্তিদের দ্বারা উপলব্ধি করে এবং প্রশংসা করে। এই কারণে, এখন থেকে ২৫-৩০ বছর কী ঘটবে তা দেখতে ব্যর্থ হয়। যদি ইস্যু শুরুতে বিশুদ্ধতা এবং আন্তরিকতা এবং পছন্দসই আধ্যাত্মিক অবস্থা রক্ষণাবেক্ষণ করা যেতে পারে, যদি কোন আয় এবং বিনীততা প্রত্যাশার আত্মা অবিরত করতে পারে তবে ভবিষ্যতের জন্য একটি নতুন বিশ্বব্যাপী পুনরুজ্জীবনের জন্য নির্ধারিত হবে। আল্লাহর অনুমতি ও অনুগ্রহের সাথে অটোমানরা একবার এমন একটি জাতি ছিল, যার শব্দটি শুনেছিল, যা বিশ্ব শক্তির ভারসাম্যের একটি গুরুত্বপূর্ণ কারণ ছিল এবং তারা দীর্ঘদিন ধরে এই অবস্থানটি ধরে রেখেছিল। সুতরাং, মানুষ যেমন একটি কৃতিত্বের জন্য সম্ভাব্য আছে। অতএব, সমাজের ভাঙা টুকরাগুলি একবার সংশোধন করা সম্ভব এবং পাথের উপর তার পায়ের কাছে এটিকে সাহায্য করা সম্ভব। এছাড়াও, এটা ভুলে যাওয়া উচিত নয় যে,আল্লাহ অতীতে বিভিন্ন হাত দ্বারা পূর্ণ করার অনুমতি দিয়েছেন, এবং নির্দিষ্ট জয়ের জন্য তিনি যেসব জয়ী করেছেন তা তিনি ভবিষ্যতে উপলব্ধি করার অনুমতি দেবেন এবং তিনি যে সাফল্য প্রদান করবেন তার জন্য সবচেয়ে বেশি বিশ্বাসযোগ্য নির্দেশাবলী। গতকাল কি ঘটেছে তা আজকে আবার পুনর্নির্মাণ করতে পারে না কেন কোন কারণ নেই। সত্যিই গুরুত্বপূর্ণ বিষয়গুলি কীভাবে সুখী সঙ্গীদের দ্বারা দেখানো একটি পারফরম্যান্স দেখাচ্ছে, তারা যা আধ্যাত্মিক রাষ্ট্র অর্জন করেছে, তারা সর্বদা সক্রিয় এবং জীবিত হয়ে উঠছে, ক্লান্তিকর বা নিস্তেজ, সমস্ত সময় প্রকল্প তৈরি করতে সক্ষম হ'ল এবং অনুরোধের জন্য সমস্ত অর্থ ব্যবহার করতে সক্ষম হচ্ছে "ভাল কাজ এবং মন্দ কাজ সমান হতে পারেনা। মন্দ প্রতিহত কর উৎকৃষ্ট দ্বারা; ফলে তোমার সাথে যার শত্রুতা আছে সে হয়ে যাবে অন্তরঙ্গ বন্ধুর মত"।(সুরা হা-মীম সেজদাহ, আয়াত ৩৪)

Comments

Popular posts from this blog

মীলাদুন্নাবী (সা:) ও মিলাদ-কিয়ামের পক্ষে -বিপক্ষে দলিল ভিত্তিক বইসমূহ Books about mawlid and milaad

 মিলাদের বিপক্ষে ও পক্ষে দলিল ভিত্তিক বই সমূহ Books about mawlid and meelad আসসালামু আলাইকুম, আশা করি সবাই ভাল আছ।আমরা অনেকে একটা বিষয়ে অনেক কিছু বলি। এটা নিয়ে অনেক কিতাব,ওয়াজ ও বাহাস হয়েছে। সে বিষয়টি হল মিলাদুন্নবী ও মিলাদ-কেয়াম।আমরা অনেকে এটার পক্ষে, অনেকে এটার বিপক্ষে। সেই বিষয়ে  আমরা অনেকে বলি এটি বিদাত।এই বিষয়ে কিছু কিতাবের pdf দেয়া হল মিলাদের পক্ষে : ১.মিলাদুন্নবী ও মিলাদ মাহফিল (নাইমুল ইহসান বারাকাতি,Barakati publication) Download ২.কুরআন হাদিসের আলোকে মিলাদ-কিয়ামের অকাট্য দলিল(মুস্তফা হামিদি,ছারছীনা) http://www.mediafire.com/file/ntw372p7138k142/ ৩.বসন্তের প্রভাত (আমিরে আহলেসুন্নাত, ইলিয়াস আত্তার কাদেরি,মাকতাবাতুল মদীনা) Download ৪.সিরাজুম মুনিরা(আমিমুল ইহসান রাহ:) download ৫.মৌলুদের মাহফিল ও কিয়াম(আলভী আল মালেকি আল মাক্কি রাহ:) download ৬.বারাহিনুল কাতিয়া ফি আমালিল মাওলিদ(কারামত আলী জৈনপুরী [রাহঃ] ৭. মু মুলাখখাছ-মাওলানা কারামত আলী জৈনপুরী রহমাতুল্লাহি আলাইহি download ৮.হাকীকতে মুহম্মদী মীলাদে আহমদী https://drive.google.com/fil

কাশফুল মাহযুব Kashful mahzub pdf

বিসমিল্লাহির রাহমানির রাহীম কাশফুল মাহযুব হল হযরত দাতা বখশ হাজভেরী রহঃ এর অন্যতম গ্রন্থ । এর বাংলা হল মারেফতের মর্মকথা । বাংলায় প্রকাশ করা হয়েছে রশিদ বুক হাউজ । মূল বইটি ফারসি ভাষায় লিখিত । download this book in bangla : kashful mahzoob in bangla Kashful mahzoob is a book which is written by data ali hazveri rh.  Kashful Mahjoob  was originally written in Persian language by Hazrat Daata Ganj Bakhsh Ali Hajveri but then translated into many other languages as well including Urdu. Complete name of Hazrat Daata Sahab is ‘Abul Hassan Ali Ibn Usman al-Jullabi al-Hajveri al-Ghaznawi’. The book is a master piece in Islamic Sufi genre. Daata Ali Hajveri has written many books but this book has become a symbol in Sufi books. A famous saying about this book is ‘if you want to find a true murshad (spiritual guider) for you then read this book and you will definitely find one’. Download in english   https://ia601901.us.archive.org/21/items/KashfulMahjoobEn/KashfulMahjoob-en.pdf

Books of Shaykh abdul qadir gilani(rah;) বড়পীর আব্দুল কাদির জিলানী (রাহ:) এর কিতাব /বই ডাউনলোড করুন

Download in urdu               Books of Shaykh abdul qadir gilani (rah;)               শায়খ আব্দুল কাদির জিলানী (রহঃ) এর কিতাব                        বড়পীর শায়েখ আব্দুল কাদির জিলানী(রাহঃ) আল্লাহর বড় ওলি ছিলেন । তিনি                                         শরীয়ত,তরিকত,মারেফত,  তাসাউফ ও তাযকিয়া বিষয়ে অনেক কিতাব লিখেছেন । সেসব কিতাবসমূহের বাংলা ,ইংরেজী,আরবী ও উর্দু       অনুবাদের pdf নিচে দেয়া হল  ১.সিররুল আসরার Sirr ul asrar In Bangla      Download 1   in English  http://data.nur.nu/Kutub/English/Jilani_Sirr-al-Asrar-1---5.pdf in urdu    https://ia801309.us.archive.org/27/items/sirr-ul-asrar/sirr-ul-asrar.pdf ২.গুনিয়াতুত তালেবীন             download in bangla         in english                                 In urdu               In arabic                                                                           ৩.ফতহুল গায়ব FUTUH AL GHAIB Download in english                in urdu ৪.আল ফাতহুর রব্বানি Fathur rabbani