Skip to main content

আফগানিস্তানে তালেবান ও নারী শিক্ষা(মা-বোনদের লেখাপড়া) সংক্রান্ত বিতর্ক

 সবাই এটা দেখবেন ও শেয়ার করবেন আশাকরি। 



আফগান তা/লি/বা/ন ও নারী শিক্ষা(মা-বোনদের লেখাপড়া) সংক্রান্ত বিতর্ক 


মূল ইংরেজি প্রবন্ধ : মোহমান্দ আফগান

বাংলা অনুবাদ- শেখ আহসান উদ্দিন 

গত ডিসেম্বর ২০২২ এ হঠাৎ আফগানিস্তানের তালে/বান সরকার এর কিছু লোকজন দ্বিতীয় আদেশ [الأمر الثاني] না হওয়া পর্যন্ত ৬ গ্রেডের উপরে(মাধ্যমিক ৬ ষ্ঠ শ্রেনির উপরে) মেয়েদের জন্য 'সাময়িকভাবে' সব ধরনের শিক্ষা লেখাপড়া নিষিদ্ধ করেছে। এই 'অস্থায়ী' নিষেধাজ্ঞার মধ্যে প্রাইভেট এবং পাবলিক স্কুল, সমস্ত বিশ্ববিদ্যালয় এবং এমনকি অধ্যয়ন কোর্স অন্তর্ভুক্ত রয়েছে।

 কিন্তু কেন?

 ভারপ্রাপ্ত শিক্ষামন্ত্রী, নেদা মোহাম্মদ নাদিম [مولوی ندا محمد ندیم], ২৩শে ডিসেম্বর ২০২২ শুক্রবারে বন্ধের ৪ টি আজব কারণ দিয়েছেন:

১- ছাত্রদের আবাসন: তিনি দাবি করেন যে কিছু মহিলা ছাত্রীরা তাদের বাড়ি থেকে অনেক দূরে বিশ্ববিদ্যালয়ের কাছে ছাত্রদের আবাসনে থাকত। তারা সেখানে কোনো পুরুষ অভিভাবক ছাড়াই ভ্রমণ করেছিল [سفر المرأة بدون محرم]।

২-লিঙ্গ অনুপযুক্ত কোর্স/পাঠ্যসূচি : তিনি দাবি করেন যে কিছু মহিলা ইঞ্জিনিয়ারিং এবং কৃষি অধ্যয়নরত ছিল। এই পেশাগুলো নারীসুলভ লিঙ্গের সাথে খাপ খায় না এবং তিনি আরো বলেন একজন নারীর জন্য এই ধরনের পেশায় বিশেষজ্ঞ হওয়া আমাদের পশতুন সংস্কৃতির পরিপন্থী [عرف]।

৩- পুরুষ ও মহিলা লিঙ্গের মধ্যে অবাধ মেলামেশা [اختلاط]: তিনি দাবি করেন যে কিছু প্রতিষ্ঠানে, পুরুষ এবং মহিলা মিলিত হয়।

৪- হিজাব [ الحجاب الشرعي]: তিনি দাবি করেন যে সমস্ত মেয়েরা বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় সঠিক ইসলামিক হিজাব পালন করেনি। 

আসলে এগুলো খুবই বিরল বিরল অভিযোগ। সত্য হলো এগুলো সবই একেকটা অজুহাত। এই সমস্যাগুলো (লেখকের মতে) খুবই অস্তিত্বহীন। পুরুষ ও মহিলাদের জন্য আফগানিস্তানের অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস আলাদা আলাদা ছিল এবং আফগান মেয়েরা সর্বদা হিজাব পালন করে, এমনকি ২০ বছরের পেশার সময়ও!কিন্তু এই সমস্যাগুলো বিদ্যমান থাকলে তারা এগুলো ১ সপ্তাহের মধ্যে ঠিক করতে পারে কিন্তু তারা গত ৪৫০ দিনেও তা করেনি। কিছু মানুষের ভুলের জন্য সবাইকে নিষিদ্ধ করার কোনো মানে হয় না। একটা প্রবাদ বলে You don't burn an entire bed, to kill one lice!! বা একটা উকুন মারার জন্য তুমি একটা আস্ত বিছানা পুড়িও না!! 


বিষয়টা শিক্ষা কারিকুলাম এর সাথে নয়, অন্যথায় যদি তাদের দেশের স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কারিকুলামে পাঠ্যক্রমে অনৈসলামিক বা ইসলামের সাথে সম্পূর্ণ সাংঘর্ষিক বিষয় থাকলে পুরুষদেরও নিষিদ্ধ করা উচিৎ ছিল। সমস্যাটি অর্থায়নেরও নয়, কারণ পশ্চিমারা শিক্ষকদের বেতন দিতে যাচ্ছিল এবং এমনকি মেয়েদের জন্য স্কুল সরঞ্জাম কিনতে যাচ্ছিল। এগুলো সবই সময় নষ্টের জন্য অযথা অজুহাত... তারা আশা করে যে সময়ের সাথে সাথে মানুষ এই সমস্যাটি ভুলে যাবে এবং ধুলোও মিটে যাবে।


তারা বিশাল ভুল হিসাব করছে!! :

এই ধূলিকণা মীমাংসা হবে না, যতক্ষণ না সমস্যার সমাধান না হয় এবং মেয়েদেরকে মহান আল্লাহ তায়ালা প্রদত্ত অধিকার ফিরিয়ে দেওয়া হয়।(মনে রাখবেন ছেলে মেয়ে উভয়ের জন্য দ্বীনি ও দুনিয়াবী শিক্ষা লেখাপড়া অর্জন করা মহান আল্লাহ তায়ালার প্রদত্ত অধিকার এটা -অনুবাদক)। তারা এই সহজ ইস্যুটিকে টেনে এনে একটি পিঁপড়া-পাহাড় থেকে একটি পাহাড় তৈরি করেছে - যেমন বনী ইসরাইল এবং গরুর গল্প! (بقرة بني إسرائيل)

কিন্তু কেন?

কারণ তাদের বর্তমানে তা/লি/বান বা ইমা/র/তে ইসলামীর শীর্ষ নেতৃত্বের স্তরে ও তাদের সরকার প্রশাসনে মিসজিনিস্ট বা স্ত্রীবিদ্বেষী নারীবিদ্বেষী অতি-রক্ষণশীল প্রবীণরা আছেন, যারা আফগানিস্তানের জনজীবন থেকে ধীরে ধীরে মা-বোন নারীদের মুছে ফেলতে চান।এই প্রবীণরা নীতিগতভাবে নারীদের জন্য শিক্ষা এবং কাজ করার বিরুদ্ধে, এমনকি সমস্ত ইসলামিক কাঠামো থাকলেও। তারা বিশ্বাস করে যে একজন মহিলাকে বাড়ির চার দেওয়ালে আবদ্ধ করা উচিত,তাদের পশতুন প্রবাদ অনুসারে ښځه یا د ګور ده یا د کور(কদ যাহ ইয়া দা গোর দা ইয়া দা কোর ǩdza yā d gor da yā d kor ) অর্থাৎ একজন নারীর হয় ঘরে নয়তো কবরে থাকা উচিত। এই রক্ষণশীল মানসিকতা গভীরভাবে প্রোথিত, প্রধানত পশতুন/পাঠানদের পাশতুনওয়ালী সাংস্কৃতিক কোডে।

আপনি যদি এখনও বুঝতে না পারেন যে এটি কোথা থেকে আসছে, তবে এটিকে এভাবে দেখুন: তারা বিশ্বাস করে যে একজন মহিলার অবশ্যই গৃহকর্তা এবং একজন পুরুষের অবশ্যই রুটি রুজির বিজয়ী হওয়া উচিৎ। তারা আইনের মাধ্যমে এই অতি রক্ষণশীল ধারণা প্রয়োগ করে। উপরন্তু, একজন ব্যক্তি, তার মেয়েকে স্কুলে যেতে এবং অর্থ উপার্জন করার অনুমতি দেওয়া এই অতি রক্ষণশীল মানসিকতা অনুসারে এগুলো কুকল বা অসতী পত্নীর স্বামী। একজন মহিলা/বোন/কন্যা মানেই তাদের কাছে সম্পূর্ণ নগ্নতা, এবং প্রায় সমস্ত পরিস্থিতিতে ঘর থেকে বের হলে এটি লজ্জাজনক। নারীদের একেবারেই দেখা উচিত নয় - প্রকাশ্যে তাদের নাম বলতেও তারা লজ্জা পায়! এটি/এগুলো غيرة' (গিরাহ) (প্রতিরক্ষামূলক ঈর্ষা) এর চরম সংস্করণ হিসেবে প্রমাণিত। 

এই লোকেরা মা-বোনদের মহিলাদের বাইরে যাওয়া, স্কুলে কলেজে বিশ্ববিদ্যালয়ে যাওয়া,পার্কে যাওয়া,ব্যাংকে যাওয়া,বাইরে কাজ করা ইত্যাদির বিরুদ্ধে। যেন তাদেরকে কেউ ৩০০ বছর আগে তুলে নিয়েছিল এবং ২১শ শতাব্দীতে তাদেরকে ফেলে দিয়েছে। তারা বর্তমান একবিংশ শতাব্দীর সাথে

সম্পূর্ণ সমন্বয়ের বাইরে এবং তারা রাষ্ট্রশাসন এবং আন্তর্জাতিক সম্পর্কের মূল বিষয়গুলি বোঝে না।তারা আধুনিক যুগে তাদের পশ্চাৎপদ রক্ষণশীল গ্রামীণ মানসিকতা সমগ্র আফগান সমাজের ওপর চাপিয়ে দিতে চায়। 


কারণ সমাজে প্রত্যেকের অবস্থাই আলাদা আলাদা। আপনি দেশের বা সমাজের সমগ্র জনসংখ্যার উপর 'এক মাপ সব ফিট' ধারণা চাপিয়ে দিতে পারবেন না। এটা আফগানিস্তানের নারীদের কাছেও ভুল ও বিভ্রান্তিকর মেসেজ সংকেত পাঠায়। এটা তাদের স্বপ্ন ও উচ্চ আশা আকাঙ্খা কে হত্যা করে। এইসমস্ত সিদ্ধান্তের কারণে কেউ কেউ আত্মহত্যা করছে এবং কেউ ইসলাম ত্যাগ বা ধর্ম ত্যাগ করার মতো ভয়ানক খবরও রয়েছে। এমন অতি রক্ষণশীল নির্বোধ সিদ্ধান্তের কারণে মানুষ আক্ষরিক অর্থে নারীবাদ(ফেমিনিজম) এবং পাশ্চাত্য এর চিন্তাচেতনার কোলে ঢলে পড়ছে এসব খুবই দুঃখজনক। 


জ্ঞান,শিক্ষা হল আলো আর অজ্ঞতা হল অন্ধকার।জ্ঞান ও শিক্ষা একটি মানুষের অধিকার। এটা কেউ কারো কাছ থেকে কেড়ে নিতে পারবে না।


গোটা দেশটা(আফগানিস্তান) দারিদ্র্যের মধ্যে রয়েছে, হাজার হাজার দেশ থেকে পালানোর চেষ্টা করছে, ব্যাপক বেকারত্ব রয়েছে, কোনো দেশ আফগানিস্তানকে স্বীকৃতি দিচ্ছে না এবং কেউ আফগানিস্তানে বিনিয়োগ করতে চায় না। এই বিষয়গুলিতে ফোকাস করার পরিবর্তে, তাদের প্রধান ফোকাস হল মহিলাদের স্কুল, পার্ক, কাজ ইত্যাদি থেকে সীমাবদ্ধ করা। 

এটা শাসন নয়। 

'দ্বিতীয় আদেশ' [الأمر الثاني] সম্পর্কে এই সমস্ত আলোচনা, শুধু তাই ... কথা।তারা ১৯৯৬ সালে একই কথা বলেছিল, যখন এই রক্ষণশীল কট্টরপন্থীরা মেয়েদের স্কুল নিষিদ্ধ করেছিল।

এই লজ্জাজনক সিদ্ধান্তের অনেক অপ্রত্যাশিত পরিণতি হতে পারে।

এই বিষয়টি নিয়ে আফগান তা/লি/বানদের মধ্যে অনেক মতভেদ ও বিতর্ক রয়েছে :

মহিলাদের লেখাপড়া/ শিক্ষার পক্ষের শিবির : 

১.এই শিক্ষার পক্ষের মধ্যে পররাষ্ট্র বিষয়ক ভারপ্রাপ্ত উপমন্ত্রী শের আব্বাস স্তানিকজাই (Abbas Stanikzai شیر محمد عباس ستانکزئی) রয়েছেন। তিনি মহিলাদের/মেয়েদের স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া শিক্ষাগ্রহণ এর পক্ষে সবচেয়ে বেশী সোচ্চার। তিনি প্রকাশ্যে একাধিক অনুষ্ঠানে মেয়েদের স্কুল পুনরায় চালু করার আহ্বান জানিয়েছেন, বলেছেন: "ইসলামে নারীদের জন্য শিক্ষা ও কাজকর্ম এর অনুমতি দেয় এবং তাদের কাছ থেকে এই অধিকার কেড়ে নেওয়ার অধিকার কারো নেই। সমস্ত মহিলাদের জন্য স্কুলের দরজা অবিলম্বে খুলে দেওয়া উচিত এবং তাদের জন্য কাজের সুযোগ তৈরি করা উচিত। একটি ভবনে ফিতনা অথবা দূর্নীতি থাকলে নিরাপত্তা দেওয়া সরকারের দায়িত্ব। কিন্তু সকলের জন্য সমস্ত দরজা বন্ধ করা এবং অর্ধেক জনসংখ্যাকে তাদের অধিকার থেকে বঞ্চিত করা এর সমাধান নয়। "

কিন্তু তা/লি/বান সরকারের সুপ্রিম লিডার(আমীর) হাইবাতুল্লাহ আখুন্দজাদাহ তার সিদ্ধান্তের এই প্রকাশ্য সমালোচনায় খুশি হননি এবং বলেছিলেন: 'যদি কেউ আমাকে একান্তে কিছু বলে, সে আমাকে উপদেশ দিয়েছে যদি কেউ আমাকে প্রকাশ্যে কিছু বলে তবে সে আমাকে অপমান করেছে। ',এর মাধ্যমে হাইবাতুল্লাহ আখুন্দজাদাহ পরোক্ষভাবে স্তানিকজাই এর সমালোচনা এর খোঁচা দেন। এটি স্তানিকজাইকে থামাতে পারেনাই, যিনি সম্প্রতি আমিরকে আরও একটি পরোক্ষ সমালোচনার খোঁচা দিয়েছ বলেন " যিনি জনসমক্ষে উপস্থিত হননি: ' যে কোনো নেতা যে জনসাধারণের কাছ থেকে লুকিয়ে থাকে এবং নিজেকে বিচ্ছিন্ন করে, সে কখনই বুঝতে পারবে না। তার মানুষের সমস্যা। নেতাকে জনসম্মুখে আসতে হবে, জনগণের সঙ্গে বসে তাদের সঙ্গে কথা বলতে হবে। তবেই তিনি তাদের সমস্যার সমাধান করতে পারবেন'।" 


২.শিক্ষার পক্ষের শিবিরে ছিলেন আবদুল বাকী হাক্কানি [عبد الباقی حقانی], যিনি ভারপ্রাপ্ত শিক্ষামন্ত্রী ছিলেন (অক্টোবর ২০২২ এ হঠাৎ তাকে সরিয়ে রক্ষনশীল নেদা মোহাম্মদ নাদিমকে নতুন শিক্ষামন্ত্রী করা হয়-অনুবাদক ) । তিনি নিষেধাজ্ঞার বিরোধিতা ও সমালোচনা করেন। কথিত আছে যে, তার ডেস্কে নেতৃত্ব থেকে শুরু করে বেশ কিছু দাবি ছিল, সেখানে মেয়েদের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ করার দাবি জানানো হয় , কিন্তু তিনি এই বলে প্রত্যাখ্যান করেছিলেন: 'আমি এভাবে আমার ধর্ম এবং আমার জাতিকে লজ্জা দেব না/অপমানিত হতে দিব না ।' এমনকি তিনি নিষেধাজ্ঞাপন্থী রক্ষণশীল দলকে উন্মুক্ত বিতর্ক /পাবলিক ডিবেটের জন্য চ্যালেঞ্জও করেছেন!

সম্প্রতি, সুপ্রিম লিডার/আমির দ্বারা তাকে বরখাস্ত করা হয়েছিল এবং বর্তমান শিক্ষামন্ত্রীর স্থলাভিষিক্ত করা হয়েছিল, যাকে নোংরা কাজকর্ম(Dirty Job) করার জন্য আনা হয়েছিল। আশির দশকে সোভিয়েত বিরোধী প্রতিরোধ যোদ্ধা জালালুদ্দিন হাক্কানীর দুই পুত্র হলেন স্বরাষ্ট্র বিষয়ক ভারপ্রাপ্ত মন্ত্রী, সিরাজুদ্দিন হাক্কানি [سِراج الدّين حقاني] এবং আনাস হাক্কানি। তাদের চিন্তাভাবনার দিক থেকে, তারা বিশ্বাস করুক বা না করুক মধ্যপন্থী /সংস্কারপন্থী ও শিক্ষার পক্ষের শিবিরে রয়েছে বলে জানা গেছে।প্রকৃতপক্ষে, আনাস হাক্কানি জনসমক্ষে দাওয়াত,সৎকাজের আদেশ ও অসৎকাজের নিষেধ মন্ত্রনালয়ের কিছু সদস্যদের দ্বারা কিছু অনুশীলনের বিরুদ্ধে কথা বলেছেন [وزارت دعوت و ارشاد، امر بالمعروف و نهی المنکر], বলেছেন "আমাদের জনগণের হৃদয়ের উপর শাসন করতে হবে। বন্দুকের নল দিয়ে নয়। আপনি লাঠি দিয়ে কাউকে আপনার কথা মানতে পারেন, কিন্তু এটি হবে সাময়িক। যদি তারা সুযোগ পায়, তারা আপনাকে পরিত্রাণ দেবে। আমরা সাধারণ মানুষের কাছে একই স্তরের আশা করতে পারি না। আলেম হিসাবে তাকওয়া। আমাদের উচিত মানুষের প্রতি নরম এবং নিজেদের প্রতি কঠোর হওয়া'

৩.আফগানিস্তানের বর্তমান ভারপ্রাপ্ত প্রথম উপ-প্রধানমন্ত্রী,মোল্লা আবদুল গনি বারাদার, যিনি কাতারের দোহায় আমেরিকানদের সাথে ২০২০ সালে শান্তিচুক্তির নেতৃত্ব দিয়েছিলেন, তিনিও একজন মধ্যপন্থী।

৪.বর্তমান ভারপ্রাপ্ত প্রতিরক্ষা মন্ত্রী মোল্লা মোহাম্মদ ইয়াকুব [محمد یعقوب], যিনি তালেবানের মূল প্রতিষ্ঠাতা মোল্লা ওমর [محمد عمر]-এর পুত্র, তিনিও একই পক্ষে(মহিলাদের লেখাপড়ার পক্ষে) রয়েছেন।

৫.শিক্ষার পক্ষের শিবিরে তালেবান এর সাবেক রাষ্ট্রদূত আব্দুল সালাম জাইফ, [ ملا عبدالسلام ضعيف] আছেন । তিনি সম্প্রতি বলেছিলেন যে তিনি ৯০ এর দশকের শেষদিকে মোল্লা ওমরকে মেয়েদের স্কুল খোলার প্রস্তাব দিয়েছিলেন, কিন্তু তাকে কিছু প্রবীণ দ্বারা ঘিরে ছিল যারা এটিকে 'অনুচিত' এবং 'অনৈতিক' বলে মনে করেছিল। জাইফ বলেছিলেন যে স্কুলগুলি খোলা উচিত এবং ধর্মীয় আবরণ ব্যবহার করে লোকেদের তাদের ব্যক্তিগত পছন্দগুলি সমস্ত মানুষের উপর চাপিয়ে দেওয়া উচিত নয়। তবে জাইফ বর্তমানে সরকারের কোনো পদে নেই।

৬.শিক্ষাপন্থী অন্য তালেবানরা হলেন তুরিয়ালাই হেমাতের মত লোক [ توريالي همت], যারা নিষেধাজ্ঞাকে 'নিপীড়ন' ও জুলুম বলে অভিহিত করেছেন এবং তিনি বলেছেন: "আমরা আমাদের বিরোধীদের সাথে মাথা উঁচু করে কথা বলি, কিন্তু তারা আমাদের নেতাদের নিষিদ্ধ করার বিষয়টি উল্লেখ করার সাথে সাথে মেয়েদের জন্য স্কুল, তাদের জন্য আমাদের কাছে কোন উত্তর নেই। মেয়েদের জন্য স্কুলগুলো অবিলম্বে খোলা উচিত।" 

৭.শিক্ষার পক্ষে আরেকজন হলেন জেনারেল মুবিন খানযার সোশ্যাল মিডিয়ায় প্রচুর ফলোয়ার রয়েছে। তিনি এই নিষেধাজ্ঞার তীব্র বিরোধিতা করে বলেন,শিক্ষা ছাড়া আমাদের মহিলাদের হাসপাতালে পুরুষদের দ্বারা চিকিৎসা করাতে হয়, ইত্যাদি অজানা কারণে তাকে চাকরিচ্যুত করা হয়েছে। তিনি বলেন : "আমাকে এমন একজন ব্যক্তি দ্বারা বরখাস্ত করা হয়েছে যার সিদ্ধান্ত বাতিল করা যায় না"।

 ৮. আরেকটি কণ্ঠস্বর হলেন, গোলাম ফারুক আজম, [غلام فاروق اعظم]। তিনি সম্প্রতি বলেছিলেন: "নারীদের অধিকারের ইস্যুটিকে অন্য আরেকটি ৯/১১(নাইন-ইলেভেন) পরিস্থিতিতে পরিণত করবেন না, যা বিশ্বকে আমাদের আক্রমণ করার আরেকটি কারণ দেয়।" এবং তিনি বলেছিলেন: "মধ্যযুগে ক্যাথলিক চার্চ/গির্জাগুলোও তাদের লোকদের অশিক্ষিত এবং অন্ধকারে রেখে ইউরোপে একই রকম কাজ করেছিল। কিন্তু শেষ পর্যন্ত লোকেরা তাদের উপর বিরক্ত হয়েছিল! তারা পোপতন্ত্র এবং চার্চের বিরুদ্ধে উঠেছিল, এবং চার্চ এবং রাষ্ট্রকে আলাদা করেছিল।একইভাবে, আমরা যদি ধর্মের নামে এই ধরনের অযৌক্তিক সিদ্ধান্ত নিয়ে মানুষকে বিরক্ত করি, আমাদের দিনও গণনা করা হবে"।

৯.নারীদের শিক্ষার পক্ষের শিবিরে আছেন হিজবে ইসলামী দলের নেতা গুলবুদ্দিন হেকমতিয়ার, [گلب الدين حكمتيار]। তিনি সম্প্রতি বলেছেন: "তা*লে*বানরা যদি মেয়েদের উপর স্কুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষা নিষিদ্ধ করার মত অযৌক্তিক সিদ্ধান্ত নিতে থাকে, তাহলে তারা সেক্যুলার ধর্মনিরপেক্ষতাবাদীদের যুক্তিকে শক্তিশালী করবে যারা বলে: ধর্ম এবং শাসন একসাথে চলতে পারে না"।

 সোশ্যাল মিডিয়াতে (প্রধানত টুইটার)তা/লি/বানএর একটি বিশাল ঝাঁক রয়েছে যারা নিষেধাজ্ঞার বিরোধিতা করে এবং তারা এই সিদ্ধান্তে হতাশ, কিন্তু তাদের মতামত কোন ব্যাপার না। সিদ্ধান্তগুলি তাদের বেতন-গ্রেডের উপরে লোকেরা গ্রহণ করে।


নারী শিক্ষা বিরোধী শিবিরঃ


১.আপনি যেমন অনুমান করেছেন, শিক্ষা বিরোধী রক্ষণশীল অতি রক্ষণশীল দিকে, আপনার কাছে আমির/সুপ্রিম লিডার হাইবাতুল্লাহ আখুন্দজাদাহ [هبت الله اخندزاده] আছেন, তিনি নারী শিক্ষার বিরোধী। তার কথাই চূড়ান্ত। তার সম্পূর্ণ ভেটো ক্ষমতা রয়েছে এবং তিনি যে কাউকে ছাড়িয়ে যেতে পারেন। তার অনুমতি ছাড়া কেউ কিছু করতে পারে না।


তিনি শুধু নারী শিক্ষারই বিরোধী নন, তিনি সাধারণভাবে ধর্মনিরপেক্ষ শিক্ষার বা জেনারেল শিক্ষা(স্কুল কলেজ প্রতিও খুব একটা অনুরাগী নন।

আমির/সুপ্রিম লিডার বলেছেন: "মাদ্রাসা একজন মুজাহিদ তৈরি করবে। স্কুল কলেজ একজন কারজাই তৈরি করবে।"

আপনি ভাবতে পারেন যে তিনি নরম হয়ে উঠবেন, আন্তর্জাতিক স্বীকৃতি লাভের জন্য, যাতে বিদেশী বিনিয়োগের দ্বার উন্মোচন করা যায়, ইত্যাদি কিন্তু নয়, আমির তার এক বক্তৃতায় বলেছিলেন: "আমি কারও পুতুল নই। আমি নই। এখানে কারও কাছ থেকে আদেশ নেওয়ার জন্য। তারা আমাদের উপর বোমা ফেলেছিল, এবং আমরা আমাদের পথ পরিবর্তন করিনি। এমনকি তারা যদি আমাদের উপর পারমাণবিক বোমা ফেলে এবং আমাদের পাহাড় গলিয়ে দেয়, আমরা আমাদের ধর্মের বিরুদ্ধে এমন পদক্ষেপ নেব না। .

 তিনি অন্যান্য দেশের স্বীকৃতি সম্পর্কে খুব কমই চিন্তা করেন। তিনি আগেই ইঙ্গিত দিয়েছেন যে, কাফেররা কখনো মুমিনদের নিয়ে খুশি হবে না।

২.তার পরে, তার মতো আরও যারা চিন্তা করেন, তাদের মধ্যে আফগানিস্তানের সর্বোচ্চ প্রধান বিচারক: আবদুল-হাকিম ইশাকজাই [عبد الحكيم اسحاقزى], তিনিও শিক্ষাবিরোধী শিবিরে রয়েছেন।


৩. তারপর স্পষ্টতই ভারপ্রাপ্ত শিক্ষামন্ত্রী, নেদা মোহাম্মদ নাদিম [مولوی ندا محمد ندیم], যিনিও এই মহিলাদের স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ে লেখাপড়ার বিপক্ষে।

৪.সৎকাজের আদেশ (আমর বিল মারুফ) মন্ত্রনালয়ের ভারপ্রাপ্ত উপ-মন্ত্রী, মোহাম্মদ খালিদ হানাফি [ যিনি বলেছিলেন: 'মহিলাদের জন্য লেখাপড়া এটা মুবাহ বা অনুমোদনযোগ্য কিন্তু সুপ্রিম লিডার বা আমীরের আনুগত্য একটি বাধ্যবাধকতা [ওয়াজিব]।'


এমনকি এই গুঞ্জন শোনা যাচ্ছে যে হজ ও ধর্ম বিষয়ক মন্ত্রী নূর মোহাম্মদ সাকিব [نور محمد ثاقب] এবং বর্তমান প্রধানমন্ত্রী মোহাম্মদ হাসান আখুন্দ [محمد حسن اخوند]ও মহিলাদের শিক্ষাগ্রহণ এর বিপক্ষে বলে খবর শোনা যাচ্ছে (কতটুকু সত্য আল্লাহ তায়ালা ভালো জানেন-অনুবাদক) ।(বি:দ্র: ১৮ মে খবর এসেছিল প্রধানমন্ত্রী হাসান আখুন্দ কয়েক সপ্তাহ ধরে অসুস্থ হওয়ার কারণে ও চিকিৎসাধীন হওয়ার কারণে বর্তমানে মৌলভী আব্দুল কবির সেদেশের নতুন অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী-অনুবাদক)। 


আফগানিস্তানে এই মহিলাদের শিক্ষাবিরোধী মানসিকতার ইতিহাস আছে। যা ১৯১৯ সালে আফগানিস্তান স্বাধীন হওয়ার পরে রাজা/বাদশাহ আমানুল্লাহ খানের সময়ে ফিরে যায় যিনি ১০০ বছর আগে আফগানিস্তানকে ধর্মনিরপেক্ষ করার চেষ্টা করেছিলেন। বলা চলে তিনি ছিলেন আফগানিস্তানের আতাতুর্ক। সে সেদেশের পুরুষ মহিলা সব লোকদের উপর পশ্চিমা ড্রেস পোশাক চাপিয়ে দেয়, তিনি জোর করে মেয়েদের শিক্ষাগ্রহণের জন্য নির্দেশ দেয় এবং রাজা আমানুল্লাহ খানের স্ত্রী জনসম্মুখে হিজাব পুড়িয়ে ফেলে / আগুনে জ্বালিয়ে দেয়। এগুলো তৎকালীন রক্ষণশীল ও ধর্মকর্ম অনুশীলনকারী আফগান জনগণের মাঝে ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি করে এবং তারা তার বিরুদ্ধে উঠে পড়ে আন্দোলন বিদ্রোহ করে এবং তাকে সিংহাসনের ক্ষমতা থেকে সরিয়ে দেয়। তখন বাচ্চা-ই-সাকাও এর হাবিবুল্লাহ কালাকানি সিংহাসনে আমানুল্লাহর স্থলাভিষিক্ত হন, যিনি ১৯২৯ সালে আফগানিস্তান শাসন করেছিলেন। তিনি একজন জাতিগত তাজিক ছিলেন, কিন্তু তিনি প্রথম যে কাজটি করেছিলেন তা হল মেয়েদের শিক্ষা নিষিদ্ধ করা এবং পশ্চিমা পোশাক নিষিদ্ধ করা।

 এটি সব প্রতিক্রিয়াশীল ছিল, একটি চরম মানুষকে অন্য চরমের দিকে ঠেলে দেয়। (১৯২৯ সালের মাঝামাঝি সময়ে আমানুল্লাহ খান ও আলী আহমদ খানের নেতৃত্বে সেনাবাহিনী পুনর্গঠিত হওয়ার পরে হাবিবুল্লাহ কালাকানী ও তার অনুসারীরা ক্ষমতাচ্যুত হন,সেই বছরের ০১ নভেম্বর আফগান সেনাবাহিনীর ফায়ারিং স্কোয়াড কর্তৃক হাবিবুল্লাহ কালাকানী সহ ১০জনকে মৃত্যুদন্ড দেয় এবং কালাকানী মারা যান,কালাকানির মৃত্যুর পরে নাদির শাহ সিংহাসনে ক্ষমতায় আসেন। নাদির শাহ ও জহির শাহ এসে আমানুল্লাহ খান ও হাবিবুল্লাহ কালাকানীর অনেক কড়াকড়ি বাতিল রহিত করে দেন এবং তার আমলে অনেক অনেক স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয় এবং নাদির-জহির শাহের শাসনামলে মহিলাদের শিক্ষাপ্রতিষ্ঠানে লেখাপড়া করার অধিকার স্বাধীনতা ফিরে আসে।আমার দৃষ্টিতে নাদির-জহির শাহের শাসনামল সেদেশের স্বর্ণযুগ,তবে তা/লি/বানদের নেদা নাদিমসহ অনেকেই আফগানিস্তানের রাজা আমানুল্লাহ খান ও জহির শাহের অযথা প্রচন্ড বিরোধিতা করেন যা আমার দৃষ্টিতে বাড়াবাড়ি ও বর্জনীয় -অনুবাদক) । 


এবারও প্রধান বাধা হলেন আমির বা সুপ্রিম লিডার নিজেই। সিদ্ধান্ত হয় শীর্ষ পর্যায়ে, প্রবাদ অনুযায়ী "উপর থেকে জল ঘোলা হয় (اوبه له بره نه خړې دي āoba la bra na ǩṟê dêy আও-বা লা বরা নাখরি দি)। 


তা/লি/বান একটি পিউরিটান আন্দোলন। 

আমির বা সর্বোচ্চ নেতা বিশ্বাস করেন যে, যেমন একজন পিতাকে তার পরিবার এবং তিনি তার বাড়ির ভিতরে কী অনুমতি দিয়েছেন সে সম্পর্কে আল্লাহ তায়ালার দ্বারা প্রশ্ন করা হয়, একইভাবে, আমিরকে জিজ্ঞাসা করা হবে যে তিনি আফগানিস্তানের ভিতরে তার লোকদের কী অনুমতি দিয়েছেন। তিনি বিশ্বাস করেন যে আফগানিস্তানের অভ্যন্তরে তার নজরদারিতে ঘটতে থাকা যেকোনো অশ্লীলতার বিষয়ে তাকে ব্যক্তিগতভাবে জিজ্ঞাসা করা হবে।নীতিগতভাবে এইরকম চিন্তা করা ভাল, কিন্তু সমস্যা হল যখন এই মানসিকতাটি অ-ইস্যুতে প্রসারিত হয়।

 যা সংস্কারকে এত কঠিন করে তোলে তা হল আমির জনসমক্ষে উপস্থিত হচ্ছেন না । মূলত ভৌতিক-পরিষদ এবং পর্দার আড়ালে লুকিয়ে থাকা লোকজনের দ্বারা সিদ্ধান্তগুলো নেওয়া হয়। বর্তমান আমিরের পথে যে কেউ দাঁড়ায়, তাকে ঘটনাস্থল থেকে সরিয়ে দেওয়া হয়।


এটা আশা করা যায় যে মধ্যমপন্থীরা সংস্কারপন্থীরা অবস্থান নেবে এবং অতি রক্ষণশীল বা কট্টরপন্থীদের পাশে সরিয়ে দেবে,কিন্তু প্রতিকূলতা তাদের বিপক্ষে, কারণ রক্ষণশীল কট্টরপন্থীদের পক্ষে কিছু প্রভাবশালী ভারী ওজন রয়েছে। 


জনসাধারণের প্রতিক্রিয়া :

আফগানিস্তানের আলেম উলামারাও শিক্ষার পক্ষে ।

 বিভিন্ন প্রদেশে, আলেম উলামারা সমাবেশ করেছেন এবং সরকারের কাছে দাবি করেছেন যে তাদের মেয়েদের জন্য স্কুল খোলা উচিত, কিন্তু এখন পর্যন্ত এটি সবই বধির কানে পড়েছে।

সম্প্রতি, আফগানিস্তানের একজন সিনিয়র হানাফী আলেম শায়খ আব্দুল-সালাম আবিদ [مولوي عبد السلام عابد], নারী শিক্ষার উপর নিষেধাজ্ঞার নিন্দা করেছেন। তিনি বলেছেন: "এই ধর্মের অধ্যয়ন করতে গিয়ে আমার দাড়ি ধূসর হয়ে গেছে এবং আমি মেয়েদের শিক্ষার বিরুদ্ধে কোন প্রমাণ পাইনি। যারা অন্যথায় দাবি করেন, আমি তাকে চ্যালেঞ্জ জানাই একটি পাবলিক বিতর্কের জন্য। এরজন্য মুখে কাউকে চুপ থাকতে দেওয়া হয় না। এটি একটি লজ্জাজনক সিদ্ধান্ত। যা ইসলামকে নিজেই প্রশ্নবিদ্ধ করে, কারণ লোকেরা মনে করবে যে এই মূর্খতাপূর্ণ সিদ্ধান্তটি ইসলামিক, যদিও তা নয়। প্রত্যেকেরই এই নিষেধাজ্ঞার বিরোধিতা করা উচিত এবং এমনকি তা*লে*বান পদাতিক সৈন্যদেরও এই ইস্যুতে আমিরের আনুগত্য করার অনুমতি দেওয়া হয়নি, কারণ আল্লাহ যেসবের অনুমতি দিয়েছে সেটার বিরোধিতা করা নিষিদ্ধ "। 


আফগানিস্তানের আরেকজন প্রধান পণ্ডিত, যার নাম আব্দুল-সাবুর [ عبدالصبور], তিনিও এইসব নিষেধাজ্ঞার নিন্দা জানিয়ে বলেছেন যে আফগানিস্তানের আলেমরা এই সিদ্ধান্তের সাথে একমত নন এবং মেয়েদের শিক্ষা ও কাজের অধিকার থেকে বঞ্চিত করা উচিত নয়। 


 আফগানিস্তানের বিভিন্ন স্থানে বিক্ষোভ হয়েছে।

 আফগান মেয়েদের শিক্ষার অধিকারের সাথে একাত্মতা প্রকাশ করে এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে পার্শ্ববর্তী দেশ পাকিস্তানের কেউ কেউ প্রতিবাদ করতে দেখে যা দেখতে সুন্দর ছিল! (শায়খ মুফতি তাকী উসমানী তার এক বিবৃতিতে মহিলাদেরকে শরীয়তের গন্ডির ভিতরে শিক্ষাগ্রহণ ব্যবস্থার অনুরোধ জানিয়েছেন - অনুবাদক) , আফগান পুরুষরা তাদের পরীক্ষার প্রশ্নপত্র ছিড়ে ফেলে এবং মহিলাদের সাথে একাত্মতা প্রকাশ করে বিশ্ববিদ্যালয় ত্যাগ করে। এই সিদ্ধান্তের প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের একাধিক অধ্যাপক পদত্যাগ করেছেন। এই নিষেধাজ্ঞার প্রতিবাদে কিছু বিশ্ববিদ্যালয় তাদের কিছু বিভাগও বন্ধ করে দিয়েছে। অনেক মহিলা নিষেধাজ্ঞার বিরুদ্ধে রাস্তায় নেমেছিলেন। 

এই বোকামী সিদ্ধান্তের বিরুদ্ধে গতি তৈরি হচ্ছে।

অন্যান্য দেশ এবং বিশ্ব নেতারাও নিষেধাজ্ঞার নিন্দা করেছেন, তবে এর সমাধান অভ্যন্তরীণ। যত বেশি বিদেশিরা হস্তক্ষেপ করবে, তালি/বানরা একে বিদেশি ষড়যন্ত্রে পরিণত করবে। বিশ্বব্যাপী জনগণের সংহতি দেখা খুবই ভালো, কিন্তু বহিরাগতদের সরাসরি হস্তক্ষেপ করা উচিত নয়, অন্যথায় এই সংগ্রাম অন্য রূপ নেবে।

আফগান জনগণ নিজেদের মধ্যে এই সমস্যার সমাধান করবে এবং করা উচিত।

আমি আনন্দিত যে এই সমস্যাটি অবশেষে জনসমক্ষে আলোচনা করা হয়েছে, তাই এটি একবারের জন্য এবং সর্বদা সমাধান করা যেতে পারে।

আফগান জনগণের তাদের অধিকারের জন্য রুখে দাঁড়ানোর সময় এসেছে।

 এখন ১.৫ বা দেড় বছর হয়ে গেছে (২ বছর হবে ১৫ আগস্ট ২০২৩) যে আফগানরা চিৎকার করছে এবং তাদের অধিকার দাবি করছে, কিন্তু বর্তমান শাসক গোষ্ঠী জনগণের কথা শোনে না। এমন নয় যে তাদের উপদেশের অভাব রয়েছে, তারা কারও কথা শোনেন না। তারা যা চায় তাই করে।


আফগানিস্তানের একটি প্রবাদ বলে: "অধিকার নেওয়া উচিত, সেগুলি দেওয়া হয় না" তাই জনগণের দাবি করা উচিত এবং জনগণের অধিকার গ্রহণ করে নেওয়া উচিত। 

আমরা যুদ্ধের ডাক দিই না, কারোরই যুদ্ধের ঢোল দামামা বাজানো উচিত নয় - তবে প্রত্যেকের উচিত আইনটা উপেক্ষা করা, শান্তিপূর্ণ প্রতিবাদ এবং সিদ্ধান্ত গ্রহণকারীদের সাথে আলোচনার মাধ্যমে তাদের অধিকার দাবি করা।

নতুন সরকার দ্বারা আফগানিস্তানে অনেক ভালো কিছু ঘটছে, কিন্তু এই ধরনের বোকামী সিদ্ধান্ত সবকিছুর উপর অন্ধকার ছায়া ফেলে এবং সবকিছুকে প্রশ্নবিদ্ধ করে।

আফগানিস্তানের ইতিহাসে এটি একটি অন্ধকার অধ্যায়। এই অধ্যায়টি স্থায়ীভাবে বন্ধ করার সময় এসেছে।


 আলো শেষ পর্যন্ত অন্ধকারকে জয় করবেই !

Comments

Popular posts from this blog

মীলাদুন্নাবী (সা:) ও মিলাদ-কিয়ামের পক্ষে -বিপক্ষে দলিল ভিত্তিক বইসমূহ Books about mawlid and milaad

 মিলাদের বিপক্ষে ও পক্ষে দলিল ভিত্তিক বই সমূহ Books about mawlid and meelad আসসালামু আলাইকুম, আশা করি সবাই ভাল আছ।আমরা অনেকে একটা বিষয়ে অনেক কিছু বলি। এটা নিয়ে অনেক কিতাব,ওয়াজ ও বাহাস হয়েছে। সে বিষয়টি হল মিলাদুন্নবী ও মিলাদ-কেয়াম।আমরা অনেকে এটার পক্ষে, অনেকে এটার বিপক্ষে। সেই বিষয়ে  আমরা অনেকে বলি এটি বিদাত।এই বিষয়ে কিছু কিতাবের pdf দেয়া হল মিলাদের পক্ষে : ১.মিলাদুন্নবী ও মিলাদ মাহফিল (নাইমুল ইহসান বারাকাতি,Barakati publication) Download ২.কুরআন হাদিসের আলোকে মিলাদ-কিয়ামের অকাট্য দলিল(মুস্তফা হামিদি,ছারছীনা) http://www.mediafire.com/file/ntw372p7138k142/ ৩.বসন্তের প্রভাত (আমিরে আহলেসুন্নাত, ইলিয়াস আত্তার কাদেরি,মাকতাবাতুল মদীনা) Download ৪.সিরাজুম মুনিরা(আমিমুল ইহসান রাহ:) download ৫.মৌলুদের মাহফিল ও কিয়াম(আলভী আল মালেকি আল মাক্কি রাহ:) download ৬.বারাহিনুল কাতিয়া ফি আমালিল মাওলিদ(কারামত আলী জৈনপুরী [রাহঃ] ৭. মু মুলাখখাছ-মাওলানা কারামত আলী জৈনপুরী রহমাতুল্লাহি আলাইহি download ৮.হাকীকতে মুহম্মদী মীলাদে আহমদী https://drive.google.com/fil

কাশফুল মাহযুব Kashful mahzub pdf

বিসমিল্লাহির রাহমানির রাহীম কাশফুল মাহযুব হল হযরত দাতা বখশ হাজভেরী রহঃ এর অন্যতম গ্রন্থ । এর বাংলা হল মারেফতের মর্মকথা । বাংলায় প্রকাশ করা হয়েছে রশিদ বুক হাউজ । মূল বইটি ফারসি ভাষায় লিখিত । download this book in bangla : kashful mahzoob in bangla Kashful mahzoob is a book which is written by data ali hazveri rh.  Kashful Mahjoob  was originally written in Persian language by Hazrat Daata Ganj Bakhsh Ali Hajveri but then translated into many other languages as well including Urdu. Complete name of Hazrat Daata Sahab is ‘Abul Hassan Ali Ibn Usman al-Jullabi al-Hajveri al-Ghaznawi’. The book is a master piece in Islamic Sufi genre. Daata Ali Hajveri has written many books but this book has become a symbol in Sufi books. A famous saying about this book is ‘if you want to find a true murshad (spiritual guider) for you then read this book and you will definitely find one’. Download in english   https://ia601901.us.archive.org/21/items/KashfulMahjoobEn/KashfulMahjoob-en.pdf

Books of Shaykh abdul qadir gilani(rah;) বড়পীর আব্দুল কাদির জিলানী (রাহ:) এর কিতাব /বই ডাউনলোড করুন

Download in urdu               Books of Shaykh abdul qadir gilani (rah;)               শায়খ আব্দুল কাদির জিলানী (রহঃ) এর কিতাব                        বড়পীর শায়েখ আব্দুল কাদির জিলানী(রাহঃ) আল্লাহর বড় ওলি ছিলেন । তিনি                                         শরীয়ত,তরিকত,মারেফত,  তাসাউফ ও তাযকিয়া বিষয়ে অনেক কিতাব লিখেছেন । সেসব কিতাবসমূহের বাংলা ,ইংরেজী,আরবী ও উর্দু       অনুবাদের pdf নিচে দেয়া হল  ১.সিররুল আসরার Sirr ul asrar In Bangla      Download 1   in English  http://data.nur.nu/Kutub/English/Jilani_Sirr-al-Asrar-1---5.pdf in urdu    https://ia801309.us.archive.org/27/items/sirr-ul-asrar/sirr-ul-asrar.pdf ২.গুনিয়াতুত তালেবীন             download in bangla         in english                                 In urdu               In arabic                                                                           ৩.ফতহুল গায়ব FUTUH AL GHAIB Download in english                in urdu ৪.আল ফাতহুর রব্বানি Fathur rabbani